পরিবহনে ভাংচুর আগুন মহাসড়ক ফাঁকা গাজীপুরে সর্বাত্মক হরতাল পালিত

আপডেট: অক্টোবর ২৯, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ জনমনে নানা আতঙ্ক ও বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে গাজীপুরে সর্বাত্মক হরতাল পালিত হয়েছে। হরতালের আগের রাতে ও হরতাল চলাকালে কয়েকটি স্থানে পরিবহনে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। হরতালে দিনভর সড়ক মহাসড়কগুলো ছিলো ফাঁকা। তবে ঢাকা-গাজীপুর রুটে খুবই সীমিত সংখ্যক বিআরটিসি ও লোকাল মিনিবাস চলাচল করলেও দূর পাল্লার কোনো বাস চলাচল করতে দেখা যায়নি। দিনের শুরুতে এনা পরিবহনের দু’একটি বাস চোখে পড়লেও দিনভর আর দেখা মিলেনি। এমনকি রিকশাসহ ছোট্ট যাত্রিক যান চলাচলও ছিলো খুবই সীমিত। হরতাল চলাকালে রোববার সকাল সাড়ে ১০টায় টঙ্গীর চেরাগ আলী মার্কেটের সামনে ঢাকাগামী বিআরটিসি’র দোতালা একটি বাসে অগ্নি সংযোগের ঘটনা ঘটে। এছাড়া হরতালের আগের রাতে মহানগরীর ঢাকা-টাঙ্গাইল সড়কের কোনাবাড়ি দেওলিয়া বাড়ি এলাকায় আজমেরী পরিবহনের একটি বাসে কে বা কারা আধুন ধরিয়ে দেয়। অপরদিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর থানা এলাকায় রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি মিটি ট্রাকে আগুন ধরিয়ে দেয় অজ্ঞাত ব্যক্তিরা। হরতালের সমর্থনে শ্রীপুর পল্লী বিদ্যুত মোড়ে চারটি বাসে ভাংচুর চালায় পিকেটাররা। একই মহাসড়কের জৈনাবাজার ও বেড়াইদেরচালা ১নং সিএন্ডবি এলাকায় মহাসড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে হরতাল সমর্থনকারীরা। এছাড়া টঙ্গী-কালীগঞ্জ সড়কে একটি মোটরসাইকেলে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

হরতালের সমর্থনে মিছিল ঃ এদিকে হরতালের সমর্থনে নগরীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। জামায়াতে ইসলামিও বিচ্ছিন্নভাবে কয়েকটি স্থানে পেকেটিং করেছে। রোববার সকাল ৯টায় মহানগর বিএনপি নেতা রাকিব উদ্দিন সরকার পাপ্পু ও টঙ্গী পশ্চিম থানা বিএনপির আহ্বায়ক বসির উদ্দিনের নেতৃত্বে টঙ্গীতে, সদর মেট্রো থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হান্নান মিয়া হান্নুর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা, বাসন থানা বিএনপির সাবেক সভাপতি বসির আহমেদ বাচ্চু ও যুবদল নেতা নাহিদের নেতৃত্বে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাসন সড়কে, যুবদল নেতা ইমরান রেজা ও কৃষকদল নেতা জাহিদের নেতৃত্বে সদর মেট্রো থানা এলাকায়, কোনাবাড়ি থানা বিএনপির সাধারণ সম্পাদক বাবুল হোসেনের নেতৃত্বে হরতালের সমর্থনে একটি মিছিল ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক প্রদক্ষিণ করে। বাবুল হোসেন বলেন, হরতালের সমর্থনে আমরা শান্তিপূর্ণ মিছিল করেছি। আমাদের ফাঁসাতে কে বা কারা হরতালের আগের রাতে একটি বাসে আগুন ধরিয়ে দিয়েছে। ওই ঘটনায় বিএনপির কোন নেতাকর্মী জড়িত নয়। শ্রীপুরে জেলা বিএনপি নেতা জয়নাল আবেদীন রিজভীল নেতৃত্বে হরতালের সমর্থনে একটি মিছিল ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রদক্ষিণ করে। জয়নাল এদিকে হরতাল সফল করায় নগরবাসীকে ধন্যবাদ জানিয়েছেন মহানগর বিএনপির সভাপতি মো. শওকত হোসেন সরকার।

হরতালের বিপক্ষে আওয়ামী লীগের শান্তি মিছিল ঃ এদিকে নগরীর বিভিন্ন এলাকায় দিনভর দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। হরতাল সমর্থনকারী পিকেটারদের প্রতিরোধের জন্য আওয়ামী লীগ নেতাকর্মীদেরকে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে দিনভর অবস্থান ও মোটর সাইকেলের বহর নিয়ে মহড়া দিতে দেখা গেছে। গাজীপুর-২ আসনের এমপি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের নেতৃত্বে টঙ্গীতে, মহানগর যুবলীগের আহ্বায়ক কামরুল আহসান সরকার রাসেলের নেতৃত্বে বাসন থানার চান্দনা চৌরাস্তা এলাকায়, আওয়ামী লীগ নেতা আব্দুল্লাহ আল মামুন মন্ডলের নেতৃত্বে গাছা থানার বোর্ড বাজার এলাকায় এবং ৫১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আমজাদ হোসেনের নেতৃত্বে গাজীপুরা বাসস্ট্যান্ড এলাকায় হরতালের বিপক্ষে শান্তি মিছিল ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রদক্ষিণ করে।

শ্রমিক বিক্ষোভ হরতালের পালে হাওয়া ঃ এদিকে গাজীপুরে হরতালের দিনেও অব্যাহত শ্রমিক বিক্ষোভ আগুনে ঘি ঢালার মত কাজ করে। বেতন বৃদ্ধির দাবিতে প্রায় এক সপ্তাহ যাবত চলা শ্রমিক বিক্ষোভ রোববার হরতালের দিন ছিলো নিয়ন্ত্রণহীন। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, ঢাকা-টাঙ্গাইল সড়ক ও চান্দনা চৌরাস্তা-জয়দেবপুর সড়কে দফায় দফায় শ্রমিক বিক্ষোভ ও ভাংচুরের ঘটনায় দিনভর এলাকায় চরম আতঙ্ক বিরাজ করছিলো। পুলিশ হরতাল সমর্থনকারী পিকেটারদের নিয়ে ব্যস্ত থাকলেও শ্রমিক বিক্ষোভ দমাতে ছিলো নির্বিকার। এমনকি গাজীপুর মেট্রোপলিটন পুলিশ-জিএমপি হেডকোয়ার্টার এলাকায়ও শ্রমিক বিক্ষোভ ও ভাংচুরের সময় পুলিশ ছিলো নীরব দর্শকের ভূমিকায়।
###
মোঃ রেজাউল বারী বাবুল
স্টাফ রিপোর্টার, গাজীপুর
২৯-১০-২০২৩ইং