পল্টন হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের দাবীতে দেশজুড়ে ছাত্রশিবিরের বিক্ষোভ

আপডেট: অক্টোবর ২৯, ২০২২
0

আটাশে অক্টোবর ইসলামী আন্দোলনের কর্মীদের প্রেরণার মিনার-রাজিবুর রহমান

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল রাজিবুর রহমান বলেছেন, জামায়াত-শিবিরকে নিশ্চিহ্ন করার লক্ষ্যে দেশি-বিদেশি ষড়যন্ত্র বাস্তবায়ন করতে ২০০৬ সালের ২৮ অক্টোবরে নৃশংসতা চালিয়েছিল আওয়ামী লীগ সন্ত্রাসীরা। কিন্তু সেই ২৮ অক্টোবরেই আজ ইসলামী আন্দোলনের কর্মীদের জন্য প্রেরণার মিনার।

তিনি ‘২৮ অক্টোবর পল্টন ট্র্যাজেডি’ দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির কুমিল্লা জেলা পূর্ব শাখা আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জেলা সভাপতির সভাপতিত্বে ও জেলা সেক্রেটারির সঞ্চালনায় এসময় জেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সেক্রেটারি জেনারেল বলেন, চারদলীয় জোট সরকারের ক্ষমতার শেষ সময়ে ইসলাম ও ইসলামী আন্দোলনকে টার্গেট করে বাংলাদেশের ইতিহাসে এক জঘন্যতম গণহত্যার ইতিহাস রচনা করে আওয়ামী সন্ত্রাসীবাহিনী। ইসলামী আন্দোলনের নিরস্ত্র কর্মীরা সেদিন সংখ্যায় কম থাকা সত্ত্বেও হাজার হাজার সশস্ত্র আওয়ামী সন্ত্রাসীকে রুখে দিয়েছিল ইস্পাত-কঠিন ঈমানি দৃঢ়তা দিয়ে। জনশক্তিরা জীবন দিয়েছে, কিন্তু বাতিলের কাছে মাথা নত করেনি।

তিনি বলেন, ২৮ অক্টোবর আমাদের জন্য প্রেরণার মিনার। যতদিন ইসলামী আন্দোলন থাকবে, ততদিন ২৮ অক্টোবরের শহীদেরা হবে আমাদের এই কঠিন পথচলার সাহসের উৎস। ২৮ অক্টোবর আমাদের চেতনা, আমাদের প্রেরণা-যা বদর যুদ্ধের কথা স্মরণ করিয়ে দেয়। এ চেতনা ধারণ করেই বাংলাদেশে ইসলামের বিজয় আসবে, ইনশাআল্লাহ।

ঢাকা মহানগর পশ্চিম

২০০৬ সালের,২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক নুরুজ্জামানের নেতৃত্বে রাজধানীর মিরপুরে মিছিল ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি ও সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অন্যদিকে দুপুর ২টায় পল্টনের শহীদ মুজাহিদুল ইসলামের কবর যিয়ারত করেন সেক্রেটারি জেনারেল রাজিবুর রহমান। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পূর্ব

পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা। সকাল ৯টায় কেন্দ্রীয় বিতর্ক সম্পাদক আশিকুর রহমানের নেতৃত্বে রাজধানীর খিলগাঁওয়ে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নারায়নগঞ্জ মহানগর

২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির নারায়নগঞ্জ মহানগর শাখা। সকাল সাড়ে ৮টায় নগরীর চাষাড়া এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। মিছিলে নেতৃত্বদেন মহানগর সভাপতি। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনা মহানগর

২০০৬ সালের,২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির খুলনা মহানগর শাখা। সকাল সাড়ে ৮টায় মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন।

সিলেট মহানগর

২৮ অক্টোবর পল্টন ট্রাজেডি দিবস উপলক্ষ্যে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করে ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। মহানগর সভাপতির সভাপতিত্বে ও সেক্রেটারির পরিচালনায় আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় সভাপতি মতিউর রহমান আকন্দ। এসময় মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অন্যদিকে মহানগর সভাপতির নেতৃত্বে নগরীর কেন্দ্রস্থলে মিছিল সমাবেশও করে শাখার নেতাকর্মীরা।

রাজশাহী মহানগর

২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির রাজশাহী মহানগর শাখা। সকাল ১০টায় মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর উত্তর

২০০৬ সালের,২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর উত্তর শাখা। সকাল ৮টায় মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে মিছিল ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

দিনাজপুর শহর

২০০৬ সালের,২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির দিনাজপুর শহর শাখা। সকাল সাড়ে ৮টায় শহর সভাপতির নেতৃত্বে ঢাকা-দিনাজপুর মহাসড়কে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। মিছিলে শাখার বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করে।

যশোর শহর

পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির যশোর শহর শাখা। সকাল ৯টায় শহর সভাপতির নেতৃত্বে ঢাকা-যশোর মহাসড়কে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শহর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঠাকুরগাঁও শহর

২০০৬ সালের,২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির ঠাকুরগাঁও শহর শাখা। সকাল ৯টায় অনুষ্ঠিত এ বিক্ষোভে নেতৃত্বদেন শহর সভাপতি। এসময় শহর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল শহর

২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির টাঙ্গাইল শহর শাখা। সকাল ৯টায় শহর সভাপতির নেতৃত্বে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বিক্ষোভ সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শহর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন

পঞ্চগড় জেলা

২০০৬ সালের,২৮ অক্টোবর সংঘটিত পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির পঞ্চগড় জেলা শাখা। সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত এ বিক্ষোভ সমাবেশে নেতৃত্বে দেন জেলা সভাপতি। মিছিলে জেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

নাটোর জেলা

পল্টন হত্যাকান্ডের প্রতিবাদ ও খুনি সন্ত্রাসীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির নাটোর জেলা শাখা। সকাল ৯টায় ঢাকা-নাটোর মহাসড়কে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। মিছিলে নেতৃত্বদেন জেলা সভাপতি। এসময় জেলা সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।