পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদের সম্মেলন অনুষ্ঠিত: ‘রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অপরাধে সন্তু লারমার বিচারের দাবী ‘

আপডেট: মার্চ ২৯, ২০২২
0

মোঃ আবদুল হামিদ কল্লোল, জেলা সংবাদদাতাঃ বান্দরবান জেলার লামা উপজেলা প্রেসক্লাবের হলরুমে ২৮শে মার্চ সোমবার পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদের সম্মেলন -২০২২অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে নওমুসলিম ফাতেমা চাকমাকে সভাপতি এবং রাবেয়া আক্তারকে সাধারণ সম্পাদক করে ৬৫ সদস্য বিশিষ্ট লামা উপজেলা কমিটির ঘোষণা করা হয়।
সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা সভাপতি ও আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম,যুগ্ম সাধারণ সম্পাদক মানবাধিকার কর্মী সাংবাদিক রুহুল আমিন, লামা উপজেলা সাধারণ সম্পাদক কামরুজ্জামান।সভায় সভাপতিত্ব করেন লামা উপজেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাবিলদার (অব)আবদুল আজিজ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান বলেন – ৩০ লক্ষ শহীদের রক্তে অর্জিত স্বাধীন বাংলাদেশে বিচ্ছিন্নতাবাদী পার্বত্য সন্ত্রাসীদের দমনে সরকারকে কঠোর হতে হবে।

চুক্তি লঙ্ঘন করে পার্বত্য এলাকায় নির্বিচারে হত্যার দায়ে সন্তু লারমার বিচার এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠান আন্ঞ্চলিক পরিষদের চেয়ারম্যান পদ থেকে বহিষ্কার করতে হবে। পার্বত্য এলাকা নিয়ে সন্তু লারমা দেশবিদেশে মিথ্যাচার করে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং পার্বত্য ভুমিকে আলাদা রাষ্ট্র করার গভীর ষড়যন্ত্রের লিপ্ত রয়েছে। ৩৬ হাজার বাঙালি হত্যা করে এখন নিরীহ উপজাতি হত্যার মিশনে নেমেছে সন্তু বাহিনী। রাষ্ট্রদ্রোহি সন্তু লারমার যুদ্ধাপরাধে আন্তর্জাতিক ট্রাইবুনালে বিচার হওয়ার দরকার।সম্মেলনে বক্তারা ইউএনডিপির বৈষম্যমূলক কার্যক্রমের নিন্দা জানান।