পুলিশ কনস্টেবল কর্তৃক তরুণীকে ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের ক্ষোভ

আপডেট: জানুয়ারি ১০, ২০২২
0

নোয়াখালী জেলার সুধারাম মডেল থানা কমপাউন্ডে জেলা ট্রাফিক পুলিশের কোয়ার্টারে পুলিশ কনস্টেবল কর্তৃক তরুণীকে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঘটনার সাথে জড়িত পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় এবং পুলিশ সদস্যসহ জড়িত সকলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ ঘটনার শিকার তরুণীর নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়ে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি।

গত ৭ জানুয়ারি ২০২২ তারিখ বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ মাধ্যমে জানা যায় যে- নোয়াখালী জেলার সুধারাম মডেল থানা কমপাউন্ডে জেলা ট্রাফিক পুলিশের কোয়ার্টারে পুলিশ কনস্টেবল কর্তৃক তরুণীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। গত ৬ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার দুপুরে তরুণী ঢাকা থেকে ব্যক্তিগত কাজে নোয়াখালী জেলা শহরের মাইজদীতে আসে। জেলা শহরে অবস্থানকালে অর্থের সংকট দেখা দিলে তরুণী পূর্ব পরিচিত সিএনজি চালক মো. কামরুলের সঙ্গে দেখা করে। একপর্যায়ে কামরুল এবং তার দুই সহযোগী আবদুল মান্নান ও নুর হোসেন কালু তাকে সদর ট্রাফিক পুলিশ কনস্টেবল মকবুল হোসেনের কাছে নিয়ে গেলে তাদের সহযোগিতায় মকবুল ট্রাফিক পুলিশের বাবুর্চি আবুল কালামের রুমে নিয়ে তরুণীকে ধর্ষণ করে। এ ঘটনায় সুধারাম মডেল থানায় মামলা দায়ের হয়েছে।

বাংলাদেশ মহিলা পরিষদ পুলিশ সদস্য কর্তৃক তরুণীকে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে।

জনগণের জান-মালের নিরাপত্তার দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের এমন নৈতিক স্খলন ও থানা কমপাউন্ডে সংগঠিত এ ঘটনা জনসাধারণের নিরাপত্তার বিষয়টিকে প্রশ্নবিদ্ধ করেছে। সেইসাথে গণপরিবহণে কর্মীদের এই ধরণের ঘটনায় জড়িয়ে পড়ার ঘটনাও ঘটছে যা নারী ও কন্যার স্বাধীন ও নিরাপদ চলাচলের উপর নীতিবাচক প্রভাব ফেলছে।

বাংলাদেশ মহিলা পরিষদ উক্ত ঘটনার সাথে জড়িত পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় এবং পুলিশ সদস্যসহ জড়িত সকলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে।

ঘটনার শিকার তরুণীর ন্যায়বিচার প্রাপ্তিসহ তার ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানাচ্ছে। এই সংগঠন এই ধরণের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছে।

সেইসাথে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছে।