পেঁয়াজ ও আলুর দাম নিয়ন্ত্রণ করতে পারছি না: কৃষিমন্ত্রী

আপডেট: অক্টোবর ৮, ২০২৩
0

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, পেঁয়াজ ও আলুর দাম নির্ধারণ করে দেয়ার পরও সরকার সেটি বাস্তবায়ন করতে পারছে না

গণমাধ্যমের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, পেঁয়াজ ও আলুর দাম আমরা নিয়ন্ত্রণ করতে পারছি না। আপনারা এ নিয়ে সমালোচনা করেন, আমরা মেনে নেব। কারণ এটা আমাদের দুর্বল দিক। কিন্তু আমাদের সবল দিকগুলোও আপনারা দয়া করে তুলে ধরবেন মিডিয়াতে।

কৃষিমন্ত্রী বলেন, আমরা এ বছর সব বিবেচনায় চাল উৎপাদন, বিতরণ ও মানুষের খাদ্য নিরাপত্তায় একটা ভালো অবস্থানে আছি। আমি সাংবাদিক বন্ধুদের বিশেষ মনোযোগ আকর্ষণ করছি, এ বিষয়গুলোয়ও যেন তুলে ধরা হয়।

রোববার (৮ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির এক সভা শেষে সাংবাদিকদের উদ্দেশে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

আলু ও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সরকার হাল ছেড়ে দিয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একদমই হাল ছেড়ে দেইনি। এখনো আমরা যথেষ্ট তৎপর আছি। উৎপাদনের অংশটা হলো আমাদের কৃষি মন্ত্রণালয়ের। আর বাজার মনিটরের দায়িত্ব হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের। এরপরও দায়িত্ব এড়াতে পারি না আমি। কেবিনেট সিস্টেমে এটার জয়েন্ট রেসপনসিবিলিটি সব মন্ত্রীর, এটা সবসময়ই।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করছি। কিন্তু কোল্ড স্টোরেজের মালিকরা অসহযোগিতা করছে খুব। ঠিকমত তারা সরবরাহ করছে না, এটা অন্তরায়। আমাদের কর্মকর্তারা নানাভাবে মাঠ পর্যায়ে চাপ সৃষ্টি করলে সরবরাহই করে না, বন্ধ করে দেয়। এমন কিছু সমস্যা রয়েছে। এরপরও প্রচেষ্টা অব্যাহত রয়েছে।