পোশাক শ্রমিকদের সর্বনিন্ম ২৫ হাজার টাকা মজুরী দ্রুত ঘোষণা ও বাস্তবায়ন দাবি

আপডেট: নভেম্বর ৪, ২০২৩
0
ক্যাপশনঃ গাজীপুরে বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবীতে শ্রমিক বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ।

“শ্রমিক কর্মচারী জাতীয় কনভেনশন—২০২৩” এর পক্ষ থেকে পোশাক শ্রমিকদের সর্বনিন্ম ২৫ হাজার টাকা মজুরী দ্রুত ঘোষণা ও বাস্তবায়ন দাবি
আন্দোলনরত পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরী ২৫ হাজার টাকার দাবি মেনে নেওয়ার জন্য “শ্রমিক কর্মচারী জাতীয় কনভেনশন—২০২৩” এর পক্ষ থেকে নেতৃবৃন্দ আহ্বান জানিয়েছেন।“শ্রমিক কর্মচারী জাতীয় কনভেনশন—২০২৩”এর প্রধান সমন্বয়ক প্রখ্যাত শ্রমিক নেতা এ্যাড. শামসুর রহমান শিমুল বিশ্বাস,কনভেনশন আয়োজকদের সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল এর সভাপতি— আনোয়ার হোসাইন এবং সম্মিলিত শ্রমিক পরিষদ—এসএসপি’র অন্তর্ভুক্ত ২১ টি শ্রমিক সংগঠনের এর পক্ষে প্রধান সমন্বয়ক — এ এ এম ফয়েজ হোসেন এক যৌথ বিবৃতিতে শ্রমিকদের যৌক্তিক ২৫ হাজার টাকা মজুরী মেনে নেওয়ার জোর দাবি জানিয়েছেন ।
আজ এক বিবৃতিতে “শ্রমিক কর্মচারী জাতীয় কনভেনশন—২০২৩” নেতৃবৃন্দ উল্লেখ করেন যে, ৩০ সেপ্টেম্বর, ২০২৩, শনিবার, দুপুর ২ টায় মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ সন্মুখবর্তী সড়কে নির্মিত অস্থায়ী মঞ্চে সম্মিলিত শ্রমিক পরিষদ (এসএসপি) ও বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল এর উদ্যোগে“শ্রমিক কর্মচারী জাতীয় কনভেনশন—২০২৩”এ বাংলাদেশ জাতীয়তাবাদী দল—বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বাংলাদেশের ২১ টি দলের জাতীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে গার্মেন্টস শ্রমিকসহ সকল শ্রমিক কর্মচারীদের অধিকার আদায়ের লক্ষে ৩১ দফা প্রস্তাবনা উত্থাপন করা হয়।“শ্রমিক কর্মচারী জাতীয় কনভেনশন—২০২৩” পরবর্তী গত ২৬ অক্টোবর পুরানা পল্টনের ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে কনভেনশনের ৩১ দফা প্রস্তাবনা উত্থাপন করা হয়,উক্ত ৩১ দফার মধ্যে ২নং দফাতে গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম মজুরী ২৫ হাজার টাকা মেনে দাবি জানানো হয়েছিল। সংবাদ সম্মেলনে কনভেনশনের প্রধান সমন্বয়ক এ্যাড. শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন— “আওয়ামীলীগ সরকারের মদদ পেয়ে মালিকরা এখন শ্রমিক— কর্মচারীদেরকে মানুষ হিসেবে গন্য করছে না। তারা সর্বদাই শ্রমিকদের তুচ্ছ—তাচ্ছিল­ ও সেবাদাস মনে করে। গার্মেন্টস শ্রমিকদের দাবীকৃত নূন্যতম ২৫ হাজার টাকার পরিবর্তে মালিকদের পক্ষ থেকে ১০ হাজার ৪ শত টাকা প্রস্তাব করা হয়েছে, এ প্রস্তাব বাজার দর অনুযায়ী এক নিষ্ঠুর প্রতারনা বলে আমরা ঘৃণা ভরে এই মালিকদের দাবি প্রত্যাখ্যান করছি এবং নূন্যতম মজুরী ২৫ হাজার টাকার দাবি মেনে নেওয়ার জন্য এই সংবাদ সন্মেলন থেকে দাবি করছি।” নেতৃবৃন্দ আরো উল্লেখকরেন যে, দ্রব্য মূল্যের উর্দ্ধগতির কারনে শ্রমিকদের জীবনে চরম দূভোর্গ নেমে এসেছে, শ্রমিকরা দীর্ঘদিন যাবৎ তাদের খেয়ে পড়ে বাঁচার মত বেতনের দাবি জানিয়ে আসছিল কিন্তু শ্রমিকদের ন্যায্য দাবীকে উপেক্ষা করার কারনে শ্রমিকরা আজ আন্দোলন করতে বাধ্য হচ্ছে। এর ফলেশ্রম্নতিতে আন্দোলনে এখন পর্যন্ত গাজীপুরে পুলিশের গুলিতে ২ জন নিহত ও ঢাকার মিরপুরে পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলায় শত শত শ্রমিক গুলিবিদ্ধ হয়ে আহাত হয়েছে এবং শ্রমিকদের দমিয়ে রাখতে পুলিশ প্রশাসন ও মালিকপক্ষ পোশাকশ্রমিক নেতৃবৃন্দ ও আন্দোনরত নিরীহ শ্রমিকদের নামে মিথ্যা মামলার দিয়ে হয়রানী করছে। মামলা হামলার প্রতিবাদ জানিয়ে নেতৃবৃন্দ বলেন,এর জন্য সরকারের স্বৈরাচারী মনোভাব ও মালিক পক্ষ সরাসরি দায়ী।
“শ্রমিক কর্মচারী জাতীয় কনভেনশন—২০২৩” নেতৃবৃন্দ বিবৃতিতে নিহত শ্রমিকদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরন, আহতদের সু চিকিৎসা ও ক্ষতিপূরন এবং দায়ীদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করে শ্রমিকদের দাবীকৃত সর্বনিন্ম ২৫ হাজার টাকা মজুরী দ্রুত মেনে নিয়ে বাস্তাবায়নের দাবী জানিয়েছেন। অন্যথায় শ্রমিকদের সাথে নিয়ে তীব্র থেকে তীব্রতর আন্দোলনের মাধ্যমেই শ্রমিকদের দাবি আদায় করা হবে।
“শ্রমিক কর্মচারী জাতীয় কনভেনশন—২০২৩” এর পক্ষে—