প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে ম্যাক্রোঁ

আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২৩
0

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকে বসেছেন ঢাকা সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।
আজ সোমবার সকাল সোয়া ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয় প্রবেশ করেন তিনি।
এসময় তাকে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরসূচি অনুযায়ী, আজ সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রীর সাথে দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই শীর্ষ নেতার উপস্থিতিতে দু’দেশের মধ্যে কয়েকটি চুক্তি সই হওয়ার কথা রয়েছে। এরপর সেখানে যৌথ প্রেস ব্রিফিং করবেন শেখ হাসিনা ও ম্যাক্রোঁ।

জানা গেছে, স্যাটেলাইট ও উড়োজাহাজের বিষয়ে এয়ারবাসের সাথে দু’টি এবং স্থানীয় সরকার প্রকল্পে অর্থায়নের জন্য একটি সম্মতিপত্র সই হবে। অস্ত্র ও উড়োজাহাজ কেনা এবং ইন্দো-প্যাসিফিক ইস্যুতে উভয় পক্ষের মধ্যে আলোচনার সম্ভাবনা রয়েছে। এছাড়া বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়তা ও প্রযুক্তি হস্তান্তরসহ রোহিঙ্গা সঙ্কটের মতো ইস্যুও দুই শীর্ষ নেতার আলোচনায় গুরুত্ব পাবে বলে জানা গেছে।

এর আগে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এসময় বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানা এবং তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি উপস্থিত ছিলেন। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তিনি। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন এবং সেখানে সংরক্ষিত পরিদর্শন বইয়ে সই করেন।

ভারতে জি-২০ সম্মেলনে যোগদান শেষে দু’দিনের সফরে রোববার রাত ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান। এসময় ম্যাক্রোঁকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। বিমানবন্দর থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টালে পৌঁছান তিনি।

রাতে ইন্টারকন্টিনেন্টালে ফরাসি প্রেসিডেন্টের সম্মানে আয়োজিত নৈশভোজে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নৈশভোজ শুরুর আগে চলে সাংস্কৃতিক পরিবেশনা। পরে ম্যাক্রোঁ দেশের জনপ্রিয় ব্যান্ডদল ‘জলের গান’র শিল্পী ও সংগীত পরিচালক রাহুল আনন্দের হোম স্টুডিও পরিদর্শন করেন।