প্রভা অরোরার অন্যতম প্রোডাক্ট পরিবেশবান্ধব কেন্দ্র (Eco Friendly Centre) সবুজ সাথী’র উদ্বোধন অনুষ্ঠিত

আপডেট: মার্চ ৬, ২০২২
0

(প্রেস বিজ্ঞপ্তি)

প্রভা অরোরা‘র উদ্যোগে প্রভা অরোরার অন্যতম প্রোডাক্ট পরিবেশবান্ধব কেন্দ্র (Eco Friendly Centre) সবুজ সাথী’র উদ্বোধন ঘোষণা করা হয়। ২২/১৫, নিচতলা, খিলজী রোড, মোহাম্মদপুর, ঢাকায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনলাইন/ ইকমার্স সাইট sabujsathi.net এবং একইসাথে বাংলাদেশের প্রথম সবুজ সাথী কেন্দ্রের শুভ উদ্বোধন ঘোষণা করেন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমি মনে করি যে, অল্প ক’দিনের মধ্যে প্রভা অরোরা অনেকটুকু পথ পাড়ি দিয়েছে। আগামীতে আরো অনেকদূর পাড়ি দেবে। তিনি বলেন, এ কথা তো ঠিক যে, ২০১৫ এর পর, বিশেষ করে প্যারিস ক্লাইমেট এগ্রিমেন্টের পর একটা মানবিক সমঝোতা হয়ে গেছে। সেটা হলো আমরা যেন এমন কিছু না করি, যাতে আমাদের ভবিষ্যত প্রজন্মের ক্ষতি হয়। সারা পৃথিবীরই এটা এখন একটা গ্রহণযোগ্য সত্যি। সুতরাং এই সত্যিটাকে আমরা সামনে নিয়ে যাব। তারই অংশ হিসেবে আজকের যে উদ্যোগটি নেওয়া হয়েছে, সেটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ এবং সেটিকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি এটিকে যথার্থ উদ্যোগ হিসেবেও অভিহিত করেন। তিনি বলেন, এক্ষেত্রে পার্টনারশীপ অনেক গুরুত্বপূর্ণ হবে। শূন্য ভ্যাট প্রসঙ্গে তিনি বলেন, এটি খুব কঠিন কাজ। এখন পর্যন্ত যারা ভ্যাট সংগ্রহ করেন তারাই বলতে পারবেন না যে এখানে কতটা ভ্যাট নেওয়া প্রয়োজন। কারণ ভ্যাটের নিয়মই হল বিভিন্ন রূপান্তরের পর্যায়ে কতটা ভেল্যু এড করছে তার উপরে কর বসাতে হবে। এরূপ প্রক্রিয়া তো আমরা জানি না। সে জন্যই বেশিরভাগ ক্ষেত্রে থোক ভ্যাট আমরা দেখতে পাচ্ছি। তবে আমরা যদি সুনির্দিষ্টভাবে বলতে পারি যে এই পণ্যগুলো প্রকৃতির দান এবং এমন কিছু পণ্য যদি আমরা খুঁজে বের করতে পারি, যা সত্যি সত্যি জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখবে এবং সেই নীতিতে নির্দিষ্ট বছরের জন্য ভ্যাট থেকে রেহাই নেওয়ার ব্যবস্থা করা যেতে পারে। তিনি বলেন, এজন্য সুনির্দিষ্ট ব্যাখ্যা দিয়ে আমরা এনবিআরকে বোঝাতে পারি। এসবের জন্য তিনি বাজেটে ইনসেন্টিভস্ দেবার প্রসঙ্গও গুরুত্ব সহকারে তুলে ধরেন। তিনি এই উদ্যোগটিকে গুরুত্বপূর্ণ হিসেবে অভিহিত করে, এই নয়া উদ্যোগের পেছনে সবাইকে দাঁড়াবার জন্যও আহ্বান জানান।

প্রভা অরোরা‘র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বিধান চন্দ্র পাল স্বাগত বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের সাথে আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিভিন্ন পণ্যের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এই সকল পণ্য খুঁজে বের করে মানুষের জীবনধারাকে সুস্থ ও পরিবেশসমুন্নত পথে পরিচালিত করে তোলাটা সবুজ সাথী এই ইকো ফ্রেন্ডলী সেন্টারের অন্যতম উদ্দেশ্য হবে। ইকো ফ্রেন্ডলী প্রোডাক্টসসমূহকে সজ্ঞায়িত করা এবং সে সকল পণ্যসমূহের ওপর থেকে শূণ্য শুল্ক আরোপ করার ব্যাপারেও তিনি বক্তব্যে বিশেষভাবে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, এই সেন্টার শুরু থেকেই ইকমার্স সাইটে যাত্রা শুরু করলেও আগামী মাস (এপ্রিল, ২০২২) থেকে বাংলাদেশের যে কোনো স্থান থেকে এই সেন্টারের পণ্য ই-কুরিয়ারের মাধ্যমে নিজের ঘরে বসেই যে কেউ অর্ডার করে কিনতে পারবেন। আপাতত মোহাম্মদপুরের যে কোনো এলাকা থেকে অর্ডার করা হলে বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা ও ব্যবস্থাপনা রাখা হয়েছে।

অনুষ্ঠানে প্রভা অরোরার উপদেষ্টা ডা. আফতাব উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শস্য প্রবর্তনার প্রধান নির্বাহি ফরিদা আখতার, বিশিষ্ট স্থপতি সালমা এ শফি, উন্নয়নকর্মী ডালিয়া দাস প্রমুখ। অনুষ্ঠানে আলোচনার ফাঁকে ফাঁকে সঙ্গীত পরিবেশন করেন লিপিকা তাপসী, এমডি আরাফাত আল মামুন প্রমুখ।