ফরিদপুরে ৭০০ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

আপডেট: আগস্ট ১৪, ২০২১
0

করোনা মহামারীতে স্বাস্থ্যসেবা দিতে গিয়ে ব্যাপক করোনা ঝুঁকির মধ্যে রয়েছেন ফরিদপুরের স্বাস্থ্যকর্মীরা। ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল ও সিভিল সার্জনের অধীনে ৯ উপজেলায় চিকিৎসক, স্বাস্থ্য সহকারী, নার্স, ওয়ার্ডবয় ও অন্যান্য স্বাস্থ্যকর্মী মিলে এ পর্যন্ত ৭০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে চিকিৎসক ৬৫ এবং ওয়ার্ডবয় ১৬৫ জন।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. সাইফুর রহমান জানান, এ হাসপাতালে কোভিড রোগীদের সেবায় যুক্ত ৩০ চিকিৎসক ও ১২০ নার্স এবং ওয়ার্ডবয় করোনায় আক্রান্ত হয়েছেন। চিকিৎসক, স্বাস্থ্য সহকারী, নার্স-ওয়ার্ডবয়, অ্যাম্বুলেন্স চালক ও পরিচ্ছন্নতাকর্মী মিলে মোট আক্রান্ত হয়েছেন ৩৮০ জন।

ডা. সাইফুর জানান, এ হাসপাতালে বৃহত্তর ফরিদপুর ছাড়াও কুষ্টিয়া, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা ও মাগুরার করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। সেবাকাজে নিয়োজিত প্রতিটি কর্মীই ঝুঁকি নিয়ে মানুষের সেবা করে যাচ্ছেন।

বিএমএ ফরিদপুর শাখার সভাপতি ডা. আ স ম জাহাঙ্গীর চৌধুরী টিটো বলেন, কেবল সরকারি হাসপাতাল নয়, বেসরকারি হাসপাতালগুলোর স্বাস্থ্যসেবা কাজে নিয়োজিত অনেকেই করোনায় আক্রান্ত হয়েছেন।

প্রণোদনার কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার স্বাস্থ্যসেবা কর্মীদের করোনাকালে প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছে। কিন্তু ফরিদপুরে এখনও এ ঘোষণার বাস্তবায়ন ঘটেনি। বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত।

ফরিদপুরের সিভিল সার্জন ডা. সিদ্দিকুর রহমান বলেন, জেলা সদরের জেনারেল হাসপাতালসহ ৯ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা কাজে নিয়োজিত ৩২০ জন এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে রয়েছেন সিভিল সার্জনসহ ৪০ চিকিৎসক, ৬০ নার্স-ওয়ার্ডবয়। এ ছাড়া রয়েছেন বিভিন্ন পর্যায়ের ২২০ কর্মকর্তা-কর্মচারী।