ফৌজদারি অপরাধ না হলে রাজনৈতিক সমাবেশে সহযোগিতা করবে পুলিশ : ডিএমপি কমিশনার

আপডেট: অক্টোবর ৩১, ২০২২
0

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, রাজনৈতিক কর্মসূচি নিয়ে চিন্তিত নয় পুলিশ। তবে রাজনৈতিক অনুষ্ঠানের নামে ফৌজদারি অপরাধ সংঘটিত হলে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ‘রাজনৈতিক কর্মসূচি পুলিশের মাথাব্যথা নয়। আমাদের কাজ আইনশৃঙ্খলা রক্ষা করা। মিটিং বা মিছিল করা দলগুলোর রাজনৈতিক অধিকার।’

সোমবার (৩১ অক্টোবর) ডিএমপি মিডিয়া সেন্টারে কমিশনার’স মিট দ্য প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার এ মন্তব্য করেন। গত ২৯ অক্টোবর কমিশনার দায়িত্ব নেয়ার পর এটাই ছিল প্রথম অনুষ্ঠান।

তিনি বলেন, রাজনৈতিক কর্মসূচির নামে কেউ গাড়ি ভাঙচুর বা অগ্নিসংযোগ করলে বা সড়ক অবরোধ করলে তা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে।

ডিএমপি প্রধান আরো বলেন, যতদিন রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে কোনো ফৌজদারি অপরাধ সংঘটিত না হবে, ততদিন পুলিশ সহযোগিতা করবে।

ঢাকা মহানগরীর যানজট প্রসঙ্গে পুলিশ কমিশনার বলেন, পরিকল্পিতভাবে ঢাকার উন্নয়ন হয়নি এবং রাজধানীতে বেশ কিছু মেগা প্রকল্পের কাজ চলছে, যা যানজটের কারণ।

তিনি বলেন, আমরা যানজট কমাতে কাজ করছি।
এছাড়া সড়কে অবৈধ পার্কিং রোধে কাজ করা হবে বলেও জানান তিনি।
মাদকের অপব্যবহার নিয়ন্ত্রণে আরেক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, শুধু সরবরাহ কমিয়ে এটা বন্ধ করা যাবে না, চাহিদাও কমাতে হবে।

নতুন পুলিশ কমিশনার অগ্রাধিকার ভিত্তিতে সাইবার অপরাধ নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

সূত্র : ইউএনবি