বন্দুকসহ অস্ত্র ব্যবহারের ওপর নিবার্হী নিষেধাজ্ঞা পাসে কংগ্রেসকে আহবান বাইডেনের

আপডেট: মার্চ ২৪, ২০২১
0

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন কংগ্রেসকে দ্রুত বন্দুক নিয়ন্ত্রণ আইন পাস করার আহ্বান জানিয়েছেন । এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়দফা মারাত্মকভাবে বন্দুকবাজীতে ১০জন নিহত হওয়ার একদিন পর গণ-সহিংসতা বন্ধে হোয়াইট হাউস নিজেরা পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছেন ।

ডেমোক্র্যাট ১১ মার্চ হাউস অফ রিপ্রেজেনটেটিভ কর্তৃক গৃহীত দুটি বিল অনুমোদনের জন্য সিনেটকে আহ্বান জানিয়েছিল যা বন্দুক ক্রেতাদের পটভূমি চেককে আরও বিস্তৃত করবে। তিনি আক্রমণের জন্য ব্যবহৃত অস্ত্র নিষিদ্ধ করারও আহ্বান জানিয়েছিলেন।

বাইডেন হোয়াইট হাউসে বলেছিলেন, “আমাকে আর এক মিনিট অপেক্ষা করতে হবে না – ভবিষ্যতে জীবন বাঁচাতে পারে এমন সাধারণ বোধের পদক্ষেপ নিতে এক ঘন্টাও সময় দেওয়া উচিত নয়, আমি হোয়াইট হাউস এবং সিনেটে আমার সহকর্মীদের অনুরোধ করছি,” ।

মুখপাত্র জেন সাসাকি সাংবাদিকদের বলেন, বন্দুকের সহিংসতা বন্ধ করার চেষ্টা করার জন্য বাইডেন কার্যনির্বাহী পদক্ষেপের “একটি পরিসর বিবেচনা করছেন”। এই জাতীয় পদক্ষেপের জন্য কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হয় না।

জো বাইডেন , যিনি জানুয়ারিতে অফিস গ্রহণ করেছিলেন, তিনি তার রাষ্ট্রপতি প্রচারের সময় বন্দুক সুরক্ষা ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছিলেন, তবে তিনি প্রথম মাসগুলি করোনভাইরাস উদ্দীপনা এবং ভ্যাকসিন বিতরণে উত্সর্গ করেছিলেন।

সোমবার, কলোরাডো সুপার মার্কেটে একজন বন্দুকধারী ১০ জনকে হত্যা করেছিল, আটলান্টা-এরিয়াস ডে স্পাসে আটজনকে গুলি করে হত্যা করার ঠিক ছয়দিন পরে। এই দুটি গুলি বিডেনের প্রতিশ্রুতিতে কাজ করার জন্য নতুন চাপ ফেলেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের সর্বোচ্চ বেসামরিক বন্দুকের মালিকানা, RAND কর্প কর্পোরেশন গবেষণা শো এবং অন্যান্য ধনী দেশগুলির চেয়ে ধারাবাহিকভাবে একটি বন্দুকের মৃত্যুর হার রয়েছে has গন ভায়োলেন্স আর্কাইভ অনুযায়ী গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকধারী ৪৩,০০০ এরও বেশি মারা গিয়েছিল।