বাংলাদেশের কাছে সহায়তা চায় ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২৩
0
ছবি সংগৃহীত

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের জন্য মানবিক সহায়তা হিসেবে খাদ্য ও ওষুধসামগ্রী সহায়তা চেয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান। এ সময় নগদ কোনো অর্থ সহায়তা দেশটি নেবে না বলে জানান তিনি।

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) তিনি এ সহায়তা চান।

তিনি বলেন, তুর্কি জনগণের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা, সমর্থন অবিস্মরণীয়। শীতবস্ত্র, ওষুধসহ নানা জিনিস দরকার। এখন পর্যন্ত ৫০টিরও বেশি দেশ উদ্ধারকাজে অংশ নিয়েছে। এই সংখ্যা প্রতিদিন বাড়ছে। ভূমিকম্পে ছয় হাজার ভবন ভেঙে পড়েছে।

রাষ্ট্রদূত জানান, ভূমিকম্পে এ পর্যন্ত তুরস্কে ১৭ হাজার লোক মারা গেছেন। ৬২ হাজার আহত হয়েছেন। ৬ হাজার বিল্ডিং ক্ষতিগ্রস্ত হয়েছে। ভয়াবহ এক ভূমিকম্পে বাংলাদেশের সহায়তা চাই আমরা।

মোস্তফা ওসমান তুরান আরো বলেন, ভূমিকম্পে বাংলাদেশ সরকার খুব দ্রুত সাড়া দিয়েছে। বাংলাদেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী শোক বার্তা পাঠিয়েছেন। বাংলাদেশ পতাকা অর্ধনমিত রেখেছে। এতে আমরা চিরকৃতজ্ঞ। আমরা বাংলাদেশ থেকে সহায়তাসামগ্রী নিতে চাই। আমাদের শীতের কাপড়, ওষুধ, শুকনো খাবার ইত্যাদি সহায়তা দিতে পারেন। ঢাকার তার্কিশ কো-অপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সি-টিকা অফিস এসব সহায়তা নেবে। তারা এসব সামগ্রী তুরস্কে পাঠাবে।