বাংলাদেশের ছাপাখানায় তৈরি হচ্ছে ভারতীয় জাল টাকা —অভিযোগ আনন্দবাজারের

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২৩
0

মালদহ থেকে হাতবদল করে মুর্শিদাবাদে ঢুকলেও প্রকৃত পক্ষে ওই জাল নোট এসেছে বাংলাদেশ থেকে। সেখানকার চাঁপাইনবাবগঞ্জ জেলার কোনও একটি ছাপাখানায় তৈরি ‌‌হয়েছিল ওই জাল টাকা।
মালদহের বৈষ্ণবনগর থেকে বিপুল পরিমাণ জাল নোট মুর্শিদাবাদের সুতিতে হাত বদল করার আগে পুলিশের জালে ধরা পড়ল এক পাচারকারী। শনিবার গ্রেফতার করা হয়েছে নুর ইসলাম শেখ নামে ২৩ বছরের এক যুবককে। ধৃতের বাড়ি সুতি থানারই হারুয়া গ্রামে বলে জানিয়েছে পুলিশ। তার কাছে তল্লাশি চালিয়ে মোট ২ লক্ষ ২৫ হাজার টাকার ভারতীয় জাল নোট উদ্ধার হয়েছে। ধৃতকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চাইছে পুলিশ। সন্দেহ করা হচ্ছে বড় কোনও চক্র জড়িত রয়েছে।

গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার বিকেলে পুলিশের একটি দল ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর বাসুদেবপুর পিল্কি মোড় এলাকায় অভিযান চালায়। তখনই এক যুবককে সন্দেহজনক ভাবে ঘোরাঘুরি করতে দেখে তাকে আটক করে পুলিশ। ওই যুবকের সঙ্গে থাকা ব্যাগে তল্লাশি চালাতেই উদ্ধার হয় বিপুল পরিমাণ জাল নোট। পুলিশ সূত্রে খবর, ধৃতের কাছে সব ৫০০ টাকার জালনোট ছিল।

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, মালদহ থেকে হাতবদল করে মুর্শিদাবাদে ঢুকলেও প্রকৃত পক্ষে ওই জাল নোট এসেছে বাংলাদেশ থেকে। সেখানকার চাঁপাইনবাবগঞ্জ জেলার কোনও একটি ছাপাখানায় তৈরি ‌‌হয়েছিল ওই জাল টাকা। ধৃত যুবক বৈষ্ণবনগর থেকে ওই জাল নোটগুলো সুতির এক বাসিন্দার হাতে তুলে দিতে যাচ্ছিল। শনিবার ধৃত যুবককে সাত দিনের পুলিশ হেফাজতের আবেদন জানিয়ে জঙ্গিপুর আদালতে তোলে পুলিশ। এই ঘটনা নিয়ে জঙ্গিপুর পুলিশ জেলার সুপার আনন্দ রায় বলেন, ‘‘সন্দেহজনক নোট-সহ এক জনকে গ্রেফতার করা হয়েছে। বিস্তারিত তদন্ত চলছে।’’