বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনে শেখ রাসেল দিবস উদযাপিত

আপডেট: অক্টোবর ১৮, ২০২১
0

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষ্যে বিএসইসি’র সভাকক্ষে আজ দুপুর ১২:০০ টায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পবিত্র কুরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

প্রধান অতিথির বক্তব্যে বিএসইসি’র চেয়ারম্যান জনাব মোঃ শহীদুল হক ভূঁঞা, এনডিসি বলেন, শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্নবিশ্বাস প্রতিপাদ্যকে সামনে রেখে বিএসইসিসহ সারাদেশে রাসেল দিবস উদযাপন করা হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, স্বাধীনতা ও বাংলাদেশ প্রেক্ষিত বিষয়ে গুরত্বপূর্ণ তথ্য উপাত্ত তুলে ধরেন। শেখ রাসেল এখন শিশু-কিশোরদের আইডল। ১৫ আগস্টে ঘাতকদের বুলেটের আঘাত তাঁকে হত্যা করতে পারলেও ইতিহাস হতে মুছে ফেলতে পারেনি। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বিট্রিশ দার্শনিক ও লেখক বার্ট্রান্ড রাসেলের ভক্ত ছিলেন। বঙ্গবন্ধু বই পড়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেছাকে ব্যাখ্যা করে শোনাতেন।

বঙ্গমাতা রাসেলের ফিলোসফি শুনে এত ভক্ত হয়ে যান যে ছোট সন্তানের নাম রাখেন রাসেল। রাসেল বাইসাইকেল চালাতে ও খেলাধুলা করতে পছন্দ করতেন। রাসেল দিবসে তিনি কর্মকর্তা ও কর্মচারীদেরকে সততা ও ন্যয় নিষ্ঠার সাথে কাজ করার আহবান জানান।

বিএসইসি’র পরিচালক অর্থ জনাব মো: মনিরুল ইসলাম ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা রেখে বলেন, আমাদের চরম দুভাগ্য যে আজকে শেখ রাসেলের জন্মদিনেও তাঁর মৃত্যু নিয়ে আলোচনা করা করতে হচ্ছে। তিনি রাসেলের ৫৮তম জন্মদিনে গভীর ভালবাসা জানান।

সভাপতির বক্তব্যে পরিচালক বাণিজ্যিক জনাব এ কে মহিউদ্দিন আহমদ বলেন, যে কোন যুদ্ধ-দাঙ্গায় শিশু ও নারীদের প্রতি সহনশীল আচরণের বিষয় থাকলেও ১৫ আগস্টের ঘাতকরা রাসেলের ‘আমি মায়ের কাছে যাব’ আকুতিকে কর্ণপাত করেনি।

অনুষ্ঠানে বিএসইসি’র সচিব জনাব এ কে এম আনোয়ার মোর্শেদসহ সর্বস্তরের কর্মকর্তা ও কমর্চারীবৃন্দ উপস্থিত ছিলেন। সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ শেখ রাসেল দিবসে তাঁর প্রতি স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন।