বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক বাণিজ্যিক জাহাজ থেকে কয়লা চোরাকারবারী আটক

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২৩
0

রবিবার (২৪ সেপ্টেম্বর ২০২৩) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে, রবিবার ২৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখ আনুমানিক রাত ০১৩০ ঘটিকায় কোস্ট গার্ড পশ্চিম জোন অধিনস্থ বিসিজি বেইস মোংলা কর্তৃক লেফট্যানেন্ট সাব্বির আহমেদ এর নেতৃত্বে খুলনা জেলার বটিয়াঘাটা এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে, কয়লাবাহী জাহাজ এম.ভি. আল রত্না আনুমানিক ৬৫০ টন কয়লা নিয়ে হারবাড়িয়া থেকে যশোর জেলার, নওয়াপাড়ার উদ্দেশ্যে গমন করে, পথিমধ্যে খুলনা জেলার বটিয়াঘাটা নামক স্থানে অন্য একটি জাহাজ এম.ভি. তানজিলা-২ এর মাস্টার ও ক্রুদের যোগসাজসে আনুমানিক ৬০ টন কয়লা অবৈধ ভাবে বিক্রির সময় জাহাজদ্বয়ের স্টাফ এবং শ্রমিকসহ সর্বমোট ৩৭ জনকে ঘটনাস্থলে আটক করে কোস্ট গার্ড । পরবর্তীতে জাহাজ দুটি সকাল ০৯১৫ ঘটিকায় বিসিজি বেইস মোংলায় নিয়ে আসা হয়। অভিযান পরিচালনার সময় এম.ভি. আল রত্না জাহাজের মাস্টার এবং ইঞ্জিনিয়ার কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে রাতের অন্ধকারে নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যায়। আটককৃত জাহাজদ্বয় এবং ব্যক্তিদের তল্লাশী করতঃ তাদের নিকট হতে অবৈধভাবে কয়লা ক্রয়ের জন্য নগদ (এক লক্ষ) টাকা ও মাদক গ্রহণের সরঞ্জামাদি পাওয়া যায়।

তিনি আরও বলেন, আটককৃত ব্যক্তিদের মধ্য অবৈধভাবে কয়লা ক্রয়/ বিক্রয় এর সাথে জড়িত ০৩ জন এবং পলাতক এম.ভি. আল রত্না জাহাজের মাস্টার এবং ইঞ্জিনিয়ারকে আসামী করে তাদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে । এছাড়া জব্দকৃত জাহাজদ্বয়, কয়লা ও আটককৃত জাহাজদ্বয়ের বাকী স্টাফ এবং শ্রমিকসহ মোট ৩৪ জনকে মুছলেকা নিয়ে মালিকপক্ষের নিকট হস্তান্তর করা হয়।