বাইডেনের ‘আর্মেনিয়ায় গণহত্যা ‘ মন্তব্যকে নিছক ‘আপত্তিজনক ‘ বলছে তুরস্ক

আপডেট: এপ্রিল ২৬, ২০২১
0

তুরস্কের রাষ্ট্রপতির মুখপাত্র রবিবার বলেছেন, অটোমান সাম্রাজ্যে গঠিত আর্মেনিয়ানদের গণহত্যা বলে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের ঘোষণা “নিছক আপত্তিজনক” । তুরস্ক আগামী মাসে এ নিয়ে রাষ্ট্রীয়ভাবে প্রতিক্রিয়া জানাবে বলে তুরস্কের রাষ্ট্রপতির মুখপাত্র বলেছেন।

বিডেন শনিবার ১৯১৫ সালের হত্যাকাণ্ড নিয়ে সতর্কতার সাথে কুইরেটেড হোয়াইট হাউসের মন্তব্য দিয়েছিলেন, এতে আর্মেনিয়া এবং তার প্রবাসীরা আনন্দিত হয়েছিল কিন্তু ন্যাটো সামরিক জোটের উভয় সদস্য ওয়াশিংটন এবং আঙ্কারার মধ্যে সম্পর্ক আরও রাশ টানলো।প্রেসিডেন্ট তাইপ এরদোগানের মুখপাত্র ও উপদেষ্টা ইব্রাহিম কালিন এক সাক্ষাত্কারে রয়টার্সকে বলেছেন, “আগত দিন এবং মাসগুলিতে বিভিন্ন ফর্ম এবং ধরণের এবং ডিগ্রিগুলির প্রতিক্রিয়া দেখাবে।”

কালিন সুনির্দিষ্টভাবে উল্লেখ করেননি যে আঙ্কারা দক্ষিণ তুরস্কের ইনসিরিলিক বিমান ঘাঁটিতে মার্কিন যুক্তরাষ্টকে সীমাবদ্ধ করবে কি না, ওই ঘাটির মাধ্যমে তার মধ্যে সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক জোটকে সমর্থন করতে ব্যবহৃত হয়েছে।

শনিবার তুরস্কের অন্যান্য কর্মকর্তারা বাইডেনের বক্তব্যের তীব্র নিন্দা জানানোর পরে, এরদোগান সোমবার মন্ত্রিসভার বৈঠকের পরে বিষয়টি সমাধান করবেন, কালিন জানিয়েছেন। “যে সময় এবং স্থানকে আমরা উপযুক্ত বলে মনে করি, আমরা এই অত্যন্ত দুর্ভাগ্যজনক, অন্যায় বিবৃতিতে সাড়া দিয়ে যাব,” তিনি বলেছিলেন।তুরস্ক স্বীকার করে যে প্রথম বিশ্বযুদ্ধে অটোমান সামরিক বাহিনীর সাথে সংঘর্ষে অটোমান সাম্রাজ্যে বসবাসকারী অনেক আর্মেনীয় নিহত হয়েছিল, তবে অস্বীকার করে যে এই হত্যাকাণ্ড নিয়মিতভাবে অর্কেস্টেড করা হয়েছিল এবং গণহত্যা গঠন করা হয়েছিল