বান্দরবানের আজিজ নগর ইউনিয়নে সেনাবাহিনীর অভিযান:৪৪ট্রাক বনজ কাঠ জব্দ

আপডেট: জুলাই ৪, ২০২১
0

বান্দরবান জেলা সংবাদদাতা:
বান্দরবান জেলার লামা উপজেলার আজিজ নগর ইউনিয়নে বিশেষ অভিযান চালিয়েছে সেনাবাহিনী।

অভিযানে ৬ ট্রাক (টিএস) ও ৩৮ পিকআপ মোট ৪৪ গাড়ি (২৩৪০ ঘনফুট) অবৈধ কাঠ আটক করেছে। বাংলাদেশ সেনাবাহিনী আলীকদম জোনের নির্দেশনায় ও লামা সাব জোন কমান্ডারের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

সেনাবাহিনীর একটি সূত্র জানায়, ৩০ জুন রাত ৮টা থেকে ২ জুলাই ২০২১ইং শুক্রবার রাত ১১টায় পর্যন্ত লামা উপজেলার আজিজনগর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মাইনউদ্দিন পাড়ায় অভিযান চালিয়ে এই বিশাল কাঠের চালান আটক করা হয়। জব্দকৃত কাঠ পরিমাপ শেষে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস. এম কায়চার বলেন, লামা বন বিভাগের আওতাধীন ডলুছড়ি রেঞ্জে এই জব্দ কাঠ জমা দিয়েছে সেনাবাহিনী। সোমবার (০৩ জুলাই) জব্দ কাঠের পরিমাপ ও সিজারলীস্ট কার্যক্রম শেষ হয়। জব্দ কাঠের বিষয়ে শনিবার ইউডিআর মামলা করা হয়েছে। আটক কাঠ গুলো মিনজিয়াম (একাশি) প্রজাতির।

সেনা সূত্রে আরো জানা যায়, জব্দ ৪৪ গাড়িতে ২৯০১ টুকরা গাছে মোট ২ হাজার ৩৪০ ঘনফুট গাছ রয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে লামা সাব জোন আজিজনগরে এই অভিযান পরিচালনা করে।

ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা মো: জসিম বলেন, বন বিভাগের লোকবল সংকট থাকায় ও দুর্গম পাহাড়ি এলাকা হওয়ায় আমাদের অভিযান পরিচালনা করা অনেকসময় অসম্ভব হয়ে পড়ে। এই বিশাল অবৈধ গাছের চালান আটক করে বন বিভাগের কাছে হস্তান্তর করায় এই বন কর্মকর্তা সেনাবাহিনীকে ধন্যবাদ জানান