বারি’তে তরুণ বিজ্ঞানীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

আপডেট: মার্চ ১, ২০২২
0
ক্যাপশনঃ গাজীপুর ঃ বারি’তে প্রশিক্ষণে অংশগ্রহণকারী তরুণ বিজ্ঞানীরা।

গাজীপুর প্রতিনিধিঃ বাংলাদেশের তরুণ কৃষি গবেষকদের জন্য হাইড্রোপনিক পদ্ধতির উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে গাজীপুরস্থ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি)। বারি এবং জাপানের শিমানে বিশ্ববিদ্যালয় ও জাপান সাইন্স এন্ড টেকনোলজি (জেএসটি) এর যৌথ আয়োজনে দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ মঙ্গলবার সম্পন্ন হয়। জাপান সাইন্স এন্ড টেকনোলজি পরিচালিত সাকুরা বিজ্ঞান এক্সচেঞ্জ প্রোগ্রামের অধীনে এ অনলাইন প্রশিক্ষণে তরুণ গবেষকেরা মৌলিক হাইড্রোপনিক বিষয়ে প্রশিক্ষণ ও প্রযুক্তি বিনিময় কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন। এসময় শিমানে ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্টের পরিচালক অধ্যাপক ড. হারু মিআও বক্তব্য রাখেন। বারি’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সবজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আসাদুজ্জামান এবং জাপানের শিমানে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর তোশিকি আশাও হাইড্রোপোনিকের বিভিন্ন পদ্ধতির উপর আলোচনা করেন এবং এই প্রশিক্ষণ কর্মসূচীর সমন্বয় করেন।

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে মঙ্গলবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এবং শিমানে ইউনিভার্সিটির লাইফ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক মাকোতো কাওয়া মুকাই উপস্থিত ছিলেন।

দুই দিনব্যাপী (২৮ ফেব্রুয়ারি ও ১ মার্চ) এই প্রশিক্ষণ কর্মসূচীতে তরুণ বিজ্ঞানীরা হাইড্রোপনিক এবং মাটিবিহীন চাষাবাদ, জাপানি হাইড্রোপনিক সংস্কৃতির ইতিহাস, শিমানে বিশ্ববিদ্যালয়ের হাইড্রোপনিক গবেষণা কার্যক্রম, হাইড্রোপনিক সিস্টেম, হাইড্রোপনিক পুষ্টির সমাধান প্রণয়ন এবং প্রস্তুতি সম্পর্কে সম্যক ধারণা লাভ করেন। এছাড়া প্রশিক্ষণে বাংলাদেশে হাইড্রোপনিক সংস্কৃতির বর্তমান অবস্থা ও সম্ভাবনা তুলে ধরা হয় এবং ভবিষ্যতে হাইড্রোপনিক গবেষণা এবং জাপান ও বাংলাদেশের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিনিময়ের সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করা হয়।