বিএফইউজে’র মিডিয়া মনিটরিং রিপোর্ট :এক মাসে ডিজিটাল আইনে মামলা ১০ সাংবাদিকের বিরুদ্ধে, গ্রেফতার ৬ জন

আপডেট: আগস্ট ৫, ২০২১
0

বিগত জুলাই-২০২১ মাসে দেশে ডিজিটাল আইনে গ্রেফতার হয়েছেন ৬ জন সাংবাদিক। এর মধ্যে ২জন জামিনে মুক্তি পেয়েছেন। ডিজিটাল আইনে মোট ১০ জনসহ বিভিন্ন মামলায় আসামী হয়েছেন ১১জন সাংবাদিক। হামলা, হেনস্থা ও হুমকির সম্মুখীন হয়েছেন আরও ৭ জন সংবাদকর্মী। ডিজিটাল আইনে মামলা ও গ্রেফতারের ঘটনাগুলো ঘটেছে কুষ্টিয়া, ঠাকুরগাঁও, বগুড়া, ফরিদপুর ও কুমিল্লায়। অন্যদিকে হামলার দু’টি ঘটনা ঘটেছে গাজীপুরের শ্রীপুর ও ঢাকার আশুলিয়ায়। হামলা ও মামলার সব ক’টি ঘটনা ঘটেছে সরকারের কর্মকর্তা কিংবা সরকারি দলের নেতৃস্থানীয়দের পক্ষ থেকে।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র মনিটরিং সেল প্রধান প্রধান সংবাদপত্রসহ শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ওপর নজর রেখে এ তথ্য ও পরিসংখ্যান পেয়েছে। বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্ত¡াবধানে এ মনিটরিং সেল কাজ করছে। সংবাদমাধ্যমে খবরের মর্যাদা পায়নি কিংবা মনিটরিং সেলের নজরে আসনে এমন আরও সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটে থাকতে পারে।
জুলাই মাসের প্রথম দিন কুষ্টিয়ায় যুবলীগ নেতার করা ডিজিটাল আইনের মামলায় স্থানীয় দুই সাংবাদিককে গ্রেফতার করে ডিবি পুলিশ। গ্রেফতারকৃত দুই সাংবাদিক হলেন ভয়েজ অব কুষ্টিয়া নামের স্থানীয় একটি অনলাইন নিউজ পোর্টালের প্রকাশক ও সম্পাদক মুন্সী শাহীন আহমেদ ও বার্তা সম্পাদক অঞ্জন কুমার শীল। ভোরে বাসা থেকে তুলে নিয়ে বিকেলে তাদের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ- ‘ তারা নিউজ পোর্টালে কুষ্টিয়া মেডিকেল কলেজে রডের পরিবর্তে বাঁশ ও কাঠ ব্যবহার’ শিরোনামে রিপোর্ট প্রকাশ করেছে। সূত্র : প্রথম আলো, ২ জুলাই।
১০ জুলাই ঠাকুরগাঁওয়ে তিন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন সরকারি সদর হাসপাতালের পরিচালক ডা. নাদিরুল আজিজ (চপল)। পরদিন গ্রেফতার করা হয় ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন ও জাগো নিউজের জেলা প্রতিনিধি তানভীর হাসান তানুকে। হাতকড়া লাগিয়ে হাসপাতালের স্টীলের খাটের সঙ্গে তাঁকে আটকে রাখার ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। হাসপাতালে করোনা রোগীদের খাবারের জন্য বরাদ্দকৃত ৩০০ টাকার স্থলে ৭০ টাকার খাবার দেওয়া হয় মর্মে রিপোর্ট প্রকাশের প্রেক্ষিতে এ মামলা হয়। এ নিয়ে সামাজিক মাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়া হলে তানুকে আদালতে হাজির করে জামিনে মুক্তি দেওয়া হয়। মামলার অপর দুই আসামী হচ্ছেন, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ২৪ টিভির জেলা প্রতিনিধি আবদুল লতিফ লিটু ও নিউজ বাংলা২৪ ডটকমের রহিম শুভ। সূত্র : প্রথম আলো ও বাংলাদেশ প্রতিদিন, ১২ জুলাই।
১৭ জুলাই ফরিদপুরের সালথায় সাংবাদিক নুরুল ইসলাম ওরফে নাহিদকে গভীর রাত দেড়টায় নিজ বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। নাহিদ অনলাইন নিউজপোর্টাল ঢাকা টাইমসের সালথা প্রতিনিধি। তিনি দৈনিক ইত্তেফাকেও দীর্ঘদিন কাজ করেন। সালথা থানায় ৫ এপ্রিল সংঘটিত একটি সহিংস ঘটনায় অন্য আসামীর জবানবন্দীর ভিত্তিতে এ সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে বলে ফরিদপুরের এসপি জানান। সূত্র : প্রথম আলো, ১৯ জুলাই।
১৮ জুলাই বগুড়ায় দৈনিক বাণিজ্য প্রতিদিনের প্রতিনিধি আক্তারুজ্জমানকে রাত গভীরে গ্রেফতার করে ডিবি পুলিশ। পরিবার পরিকল্পনা বিভাগের আর্থিক অনিয়ম নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় ওই বিভাগের সদর উপজেলা কর্মকর্তা ডাক্তার সামির হোসেন মিশুর অভিযোগের ভিত্তিতে তাকে তুলে আনা হয়। পরের দিন সন্ধ্যায় ডা. মিশুর অধিনস্থ অফিস সহকারি ও হিসাব রক্ষক শামীমা আক্তারের করা ডিজিটাল আইনের মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়। সূত্র : দৈনিক সংগ্রাম. দিনকাল ও ঢাকাপোস্ট, ১৮ ও ১৯ জুলাই।
২৩ জুলাই ভোররাতে কুমিল্লার নাঙ্গলকোটের গ্রামের বাড়ি থেকে গ্রেফতার করা হয় বিএফইউজে’র সহকারি মহাসচিব ও ডেইলী রেনেসাঁ পত্রিকার সম্পাদক, প্রকাশক সহিদ উল্লাহ মিয়াজীকে। পরে কুমিল্লার আদালত বিকেলে তাকে জামিনে মুক্তি দেন। পুরনো একটি রাজনৈতিক

হয়রানিমূলক মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে বলে সহীদ উল্লাহ মিয়াজী জানান। মিয়াজী দৈনিক নয়াদিগন্তের কুমিল্লা জেলা প্রতিনিধি হিসেবে জন্মলগ্ন থেকে কর্মরত ছিলেন। সূত্র : নয়াদিগন্ত, ২৫ জুলাই।
২৯ জুলাই ঝালকাঠি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও চ্যানেল২৪ এর জেলা প্রতিনিধি এডভোকেট আক্কাস শিকদারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শারমিন মৌসুমী কেকা। ফেস বুকে অন্যের পোস্টে বিরূপ মন্তব্য করায় এ মামলা করা হয়। সূত্র : দ্য ডেইলী স্টার, ৩০ জুলাই।
ফেনীতে অনলাইন নিউজ পোর্টালের সম্পাদকসহ তিন জনের বিবুদ্ধে মামলা করেছে একটি বিউটি পার্লালের কর্তৃপক্ষ। বিউটি পার্লারের আড়ালে অনৈতিক ও মাদকের কারবার করা হয় মর্মে রিপোর্ট প্রকাশ করায় ‘সত্যের অনুসন্ধান’ নামক নিউজ পোর্টালের সম্পাদক নাজিম উদ্দিনসহ তিন জনের বিরুদ্ধে ফেনী থানায় ডিজিটাল আইনে এ মামলা করা হয়েছে। সূত্র : দৈনিক ফেনীর সময়, ১৩ জুলাই।
২৫ জুলাই গাজীপুরের ¤্রীপুরে হামলার শিকার হন নিউজ২৪ এর সাংবাদিক মো. আল আমিন। দু’পক্ষের মধ্যে মারামারির ভিডিও ফুটেজ ধারনের সময় তাঁর ওপর হামলার ঘটনা ঘটে বলে শ্রীপুর থানায় ৩ জনের নাম উল্লেখ করে করা মামলায় আল আমিন অভিযোগ করেন। আল-আমিনের মাথায় ধারালো দেশি অস্ত্র দিয়ে কোপানো হয়। মাথায় ৮টি সেলাই দিতে হয়েছে। বেশ কয়দিন হাসপাতালে ভর্তি থাকতে হয়েছ্।ে সূত্র : যায় যায় দিন, ২৭ জুলাই।
৩১ জুলাই সাভারের আশুলিয়ায় পেশাগত দায়িত্ব পালনের সময় সময় টিভির ক্যামেরাপার্সন মনির হোসেন হামলার শিকার হন। এ ঘটনায় মামলা হলে পুলিশ রবিউল ও আবদুস সোবহান নামে দু’জনকে গ্রেফতার করেছে। (সূত্র : আজকের পত্রিকা, ১ আগস্ট)।
১৬ জুলাই সিরাজগঞ্জের কাজীপুরের পৌর মেয়র আজকের সিরাজগঞ্জ পত্রিকার সাংবাদিক গোলাম কিবরিয়াকে ফোনে প্রাণনাশের হুমকি দেন। এছাড়া পত্রিকার সমপাদক ও সিরাজগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম সান্টুসহ কয়েকজন সাংবাদিকের সঙ্গে অশোভন আচরণ করেন বলে অভিযোগ উঠে। এর প্রতিবাদে স্থানীয় প্রেস ক্লাবে সাংবাদিকরা প্রতিবাদ সভা করেছেন। সূত্র : নয়াদিগন্ত, ১৮ জুলাই।
৩০ জুলাই দৈনিক ইনকিলাবের স্টাফ রিপোর্টার শামসুল ইসলাম কর্মস্থলে যাওয়ার সময় ডেমরার সাইনবোর্ড এলাকায় তাকে বহনকারী পত্রিকার সিএনজি অটোরিক্সা আটক করে হেনস্থা করেন ডিএমপি’র ওয়ারী জোনের এডিসি দীন মোহাম্মদ। ইনকিলাবের পরিচয় দেওয়ার পর তাচ্ছিল্যের সাথে অশোভন আচরণ করে তার অটোরিক্সার সামনে থাকা ব্যানার খুলে নেন। (সূত্র : ইনকিলাব, ৩১ জুলাই)
২৬ জুলাই বাউফল প্রেস ক্লাবের সভাপতি কামরুজ্জমানকে গালাগাল ও মামলা দিয়ে জেল খাটানোর হুমকি দেন স্থানীয় কনকদিয়া ইউপি চেয়ারম্যান শাহীন হাওলাদার। শালিসের সুযোগে ৮ম শ্রেণী পড়–য়া এক কিশোরিকে বিয়ে করা নিয়ে রিপোর্ট করার প্রেক্ষিতে এ হুমকি দেন বলে বাউফল থানায় করা এক জিডিতে অভিযোগ করেছেন সাংবাদিক কামরুজ্জমান। সূত্র : যুগান্তর, ২৭ জুলাই।
এদিকে খুলনা সিটি মেয়র আবদুল খালেক তালুকদারের করা ডিজিটাল আইনের মামলা স্থানীয় সাংবাদিক এম এ সবুর রানা হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন ৬ জুলাই। স্থানীয় এনটিভি সাংবাদিক আবু তৈয়বের ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে ওই মামলা করেন মেয়র। আবু তৈয়ব গ্রেফতার হয়ে জেলা খেটে এর আগে জামিন পান। সূত্র : নয়াদিগন্ত, ৭ জুলাই।
এদিকে নোয়াখালীর কোম্পানীগঞ্জে সাংবাদিক মোজাক্কির হত্যা মামলায় ২৬ জুলাই আমজাদ হোসেন মাসুদ নামে আরও এক অভিযুক্তকে গ্রেফতার করেছে পিবিআই। চলতি বছরের ফেব্রæয়ারির তৃতীয় সপ্তাহে সরকারি দলের দু’পক্ষের গোলাগুলির সময় গুলিবিদ্ধ হয়ে ঢাকায় মৃত্যুবরণ করেন মুজাক্কির।