বিএফইউজে-ডিইউজে নেতৃবৃন্দ খালেদা জিয়ার উন্নত চিকিৎসা বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য অনভিপ্রেত

আপডেট: নভেম্বর ১৮, ২০২১
0

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্যকে ‘অনভিপ্রেত ও দুঃখজনক’ হিসেবে বর্ণনা করে রাজনৈতিক প্রতিহিংসা ও বিদ্বেষের ঊর্ধ্বে উঠে বিষয়টি দেখার আহ্বান জানিয়েছেন সাংবাদিক নেতৃবৃন্দ। তারা অসুস্থ এ সাবেক প্রধানমন্ত্রীকে মানবিক কারণে যত দ্রুত সম্ভব বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর, ২০২১) বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সভাপতি এম. আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কাদের গণি চৌধুরী ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে বলেন, রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুরুতর অসুস্থ বলে সংবাদ মাধ্যমে খবর জাননো হয়েছে। শারীরিক অবস্থা উদ্বেগজনক বলেও খবর আসছে। মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে পরিবারের পক্ষ থেকে খালেদা জিয়াকে বিদেশ নিতে সরকারের কাছে আবেদন করা হয়েছে। কিন্তু সরকারের কোন ইতিবাচক সিদ্ধান্ত পাওয়া যাচ্ছে না। বরং গতকাল বুধবার সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার উন্নত চিকিৎসার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব বক্তব্য উপস্থাপন করেছেন, তা অমানবিক ও অনভিপ্রেত।

নেতৃবৃন্দ বলেন, ৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থরাইটিস, ডায়াবেটিসজনিত জটিলতায় ভুগছিলেন। সাম্প্রতিক সময়ে তিনি কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় পড়েছেন। এভারকেয়ার হাসপাতালে ২৬ দিন চিকিৎসা শেষে গত ৭ নভেম্বর বাসায় ফিরেছিলেন বিএনপি চেয়ারপারসন। এর পাঁচ দিন পর আবার তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। ফলে খালেদা জিয়ার শারীরিক অবস্থা যে সংকটাপন্ন, তা সহজেই অনুমেয়।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, মূলত রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে বিভিন্ন মামলা ও প্রশ্নবিদ্ধ সাজায় দীর্ঘদিন কারাবাসের কারণে খালেদা জিয়া গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। একজন সাবেক প্রধানমন্ত্রী ও বৃহৎ রাজনৈতিক দলের নেত্রী হিসেবেই শুধু নয়, জ্যেষ্ঠ নাগরিক ও নারী হিসেবেও ন্যায্য ও উন্নত চিকিৎসা পাওয়া তাঁর অধিকার। চিকিৎসা ব্যাহত করা সমীচীন নয়। সরকার বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির ক্ষেত্রে বিদেশে না যাওয়ার যে শর্ত জুড়ে দিয়েছে তা তুলে নিলেই উন্নত চিকিৎসার পথ সুগম হবে।

বিবৃতিতে সংকীর্ণ দল ও ব্যক্তি স্বার্থ পরিহার করে মানবিক কারণে যত দ্রুত সম্ভব, অত্যাধুনিক চিকিৎসা নেওয়ার জন্য খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকারের কাছে অনুরোধ জানানো হয়।