বিচার বিভাগ যদি দুর্বল হয় তাহলে সে রাষ্ট্র শক্তিশালী বলা যাবে না : পাবনায় প্রধান বিচারপতি

আপডেট: জুলাই ৮, ২০২৩
0

বিচার বিভাগ যদি দুর্বল হয় তাহলে সে রাষ্ট্র শক্তিশালী বলা যাবে না বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেছেন, রাষ্ট্রের যে তিনটি অঙ্গ, সেই অঙ্গের একটি হলো বিচার বিভাগ। যদি জুডিশিয়ালি (বিচার বিভাগ) দুর্বল হয়, তাহলে সেই রাষ্ট্র শক্তিশালী এটা বলা যাবে না। সেজন্য আমরা চেষ্টা করে যাচ্ছি যাতে করে পাবলিক (সাধারণ জনগণ) ন্যায় বিচার প্রার্থনায় আদালতে আসেন।

শনিবার (৮ জুলাই) দুপুরে পাবনা জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বিচারপ্রার্থীদের বিশ্রামাগার ন্যায় কুঞ্জের ভিত্তিপ্রস্তুর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, জনগণ যাতে সহজে স্বল্প সময় ও খরচে ন্যায় বিচার পায় তা নিশ্চিত করতে আমরা চেষ্টা করছি। বিচার বিভাগকে গতিশীল করে দ্রুততম সময়ে বিচার প্রক্রিয়া শেষ করতে বিচারকদের তাগিদ দেয়া হচ্ছে ।

তিনি বলেন, আমরা হিসেব-নিকেশ করে দেখেছি যে ডিস্পোজালের (নিষ্পত্তি) রেট মোটামুটি ১২৫ শতাংশ করা যায় তাহলে এখন থেকে ৫-৭ বছরের মধ্যে বর্তমান যে মামলার জট রয়েছে তা আসতে আসতে কমে যাবে।

পরে প্রধান বিচারপতি ফয়েজ আহমেদ পাবনা জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বকুল ফুলের চারা রোপণ করেন ও জাদুঘর পরিদর্শন করেন। পরে তিনি স্থানীয় আদালতের বিচারকদের সাথে মামলা সংক্রান্ত বিষয়ে বৈঠক করেন। পরে বিকেলে জেলা আইনজীবী সমিতির কনফারেন্স রুমে আয়োজিত সকল আইনজীবীদের সাথে মতবিনিময় সভায় যোগ দেন তিনি।

জেলা অ্যাডভোকেট বার সমিতির সভাপতি অ্যাডভোকেট আক্তারুজ্জামান মুক্তার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল আহাদ বাবুর সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন সিনিয়র জেলা ও দায়রা জজ বেগম শামীম আহমেদ, বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট রবিউল আলম বুদু ও সিনিয়র অ্যাডভোকেট আ: রহিম খান।

এ সময় সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের উর্ধ্বতন কর্মকর্তা, বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।