বিজিবি সেপ্টেম্বরে ১৯২ কোটি টাকার মাদক জব্দ করেছে : বিজিবি

আপডেট: অক্টোবর ৩, ২০২৩
0

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত সেপ্টেম্বর মাসে সারাদেশে অভিযান চালিয়ে ১৯২ কোটি টাকা মূল্যের অস্ত্র, গোলাবারুদ, মাদক ও অন্যান্য নিষিদ্ধ দ্রব্য জব্দ করেছে।

অন্যদিকে, গত আগস্টে বিজিবি ২১৫ কোটি টাকার মালামাল জব্দ করেছিল। যা গত সেপ্টেম্বরের তুলনায় ২২ কোটি ৮১৩ লাখ টাকা বেশি ছিল।

১ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৮ লাখ ৬৯ হাজার ৫৫৭ পিস ইয়াবা, ১০ দশমিক ৯৯১ কেজি ক্রিস্টাল মেথ, ১১ হাজার ৭০৬ বোতল ফেনসিডিল, ২৩ হাজার ৮৩৯ বোতল বিদেশী মদ, ৫ হাজার ৭১৯ ক্যান বিয়ার, ১ হাজার ২১২ কেজি গাঁজা, ৩০ দশমিক ৪১৫ কেজি হেরোইন, ৪ লাখ ৫৩ হাজার ১০৬ প্যাকেট সিগারেট ও বিড়ি জব্দ করা হয়।

শরিফুল ইসলামের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩৩ হাজার ১০৬টি বিভিন্ন ধরনের ওষুধ এবং ১ হাজার ৪৪৮টি অন্যান্য ট্যাবলেট রয়েছে।

অন্যান্য চোরাচালান সামগ্রীর মধ্যে রয়েছে ৩১ কেজি ১৯ কেজি স্বর্ণ, ২৬ দশমিক ৭০৬ কেজি রূপা, ৫ লাখ ৬৯ হাজার ৪৬৮টি কসমেটিকস, ১৯ হাজার ৫৬টি নকল জুয়েলারি, ২৪ হাজার ৩১২টি শাড়ি, ১০ হাজার ৮০৬টি থ্রিপিস/শার্ট-পিস/বিছানার চাদর/কম্বল, ১ হাজার ৭২০ সিএফটি কাঠ, ৬ হাজার ৫৩৫ কেজি চা পাতা, ১ লাখ ১৮ হাজার ৯১০ কেজি কয়লা, ১১টি হার্ড রকের প্রতিমা, ৫টি পিকআপ ভ্যান, ৫টি পিকআপ ভ্যান এবং ৬টি পিকআপ ভ্যান।

জব্দকৃত অস্ত্রের মধ্যে রয়েছে চারটি পিস্তল, বিভিন্ন ধরনের ৯টি বন্দুক, সাতটি ম্যাগাজিন ও ২৬ রাউন্ড গুলি।

সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২৫৬ জন চোরাকারবারিকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৭৯ জন বাংলাদেশী নাগরিক, ৪ জন ভারতীয় নাগরিক এবং মিয়ানমারের ১৩১ জন নাগরিককে আটক করা হয়েছে।