বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় তরুণীর মুখে অ্যাসিড নিক্ষেপ : ক্ষোভ ও শাস্তির দাবী ডা . ফওজিয়া মোসলেম ও মালেকা বানুর

আপডেট: মে ১৭, ২০২৩
0

মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায় বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় তরুণীর মুখে অ্যাসিড নিক্ষেপের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ মহিলা পরিষদ বিবৃতি প্রদান করেছে। মহিলা পরিষদের সভাপতি ডা.ফাওজিয়া মোসলেম এবং সাধারন সম্পাদক মালেকা বানু বিবৃতিতে স্বাক্ষর করেন।

বিবৃতিতে তারা বলেন , ” বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদ মাধ্যমে জানা যায় যে, মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায় বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় তরুণীর মুখে অ্যাসিড নিক্ষেপের ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা যায়, চান্দভাগ চা বাগানের লাল চান বাউরী একই চা বাগানের নির্যাতনের শিকার ঐ তরুণীকে রাস্তাঘাটে উত্ত্যক্ত করত। লাল চান বাউরী তরুণীর পরিবারকে বিয়ের প্রস্তাব দেয় কিন্তু এই প্রস্তাবে সাড়া না দেওয়ায় লাল চান বাউরী তরুণীর ওপর ক্ষিপ্ত হয়। বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় গত ১৪ মে ২০২৩ তারিখ, নির্যাতনের শিকার তরুণী রান্না করার সময় লাল চান বাউরী সিরিঞ্জের ভেতর এসিড ভরে তার ওপর নিক্ষেপ করে। এতে তরুণীর ডান চোখ ও গালের অংশ পুড়ে যায়।

আমরা উদ্বিগ্নতার সাথে লক্ষ্য করছি যে, অ্যাসিড নিক্ষেপের ঘটনা কিছুদিন কম থাকলেও এ ধরণের সহিংসতা আবারো ঘটছে। সম্প্রতি প্রেম ও বিয়ের প্রস্তাব প্রত্যাখান করায় নারী ও কন্যাদের প্রতি যৌন নিপীড়ন, এসিড নিক্ষেপ ও উত্ত্যক্তকরণসহ ঘরে ঢুকে পরিবারের সদস্যদের হত্যা করার মতন ঘটনা ঘটেই চলেছে। নারী ও কন্যাশিশুরা ঘরে-বাইরে নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়ে পড়ছে, যা পরিবার-সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে নারীর ইতিবাচক অংশগ্রহণের ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে।

এসিড সন্ত্রাস নিয়ন্ত্রণে, এসিড জাতীয় দ্রব্যের অপব্যবহার রোধসহ এসিড নিয়ন্ত্রণ আইন ২০০২ (সংশোধিত ২০১০) ও এসিড অপরাধ দমন আইন ২০০০ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হচ্ছে। সেইসাথে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে আশু কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ মহিলা পরিষদ জোর দাবি জানাচ্ছে।

উক্ত ঘটনার সাথে জড়িতের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহনসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে। সেইসাথে নির্যাতনের শিকার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছে। সেই সাথে বাংলাদেশ মহিলা পরিষদ নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে এলাকাভিত্তিক ব্যক্তি, পরিবার ও সমাজকে সামাজিক আন্দোলন গড়ে তোলারও আহবান জানাচ্ছে।