ব্রাজিল কানাডার সাথে বিতর্ক প্রত্যাহার, আলোচনার আহ্বান

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২১
0

বৃহস্পতিবার ব্রাজিল বিমান ভর্তুকি নিয়ে কানাডার বিরুদ্ধে একটি বাণিজ্য অভিযোগ খারিজ করে দেয় এবং এর পরিবর্তে বিশ্ব বাণিজ্য সংস্থাকে পাশ কাটিয়ে বিমান বাণিজ্য যুদ্ধের দিকে একটি স্লাইড বন্ধ করার জন্য বিমান উৎপাদনকারী দেশগুলোর মধ্যে বৃহত্তর আলোচনার আহ্বান জানায়।

বিশ্বের তৃতীয় বৃহত্তম বিমান নির্মাতা এমব্রায়ারের বাড়ি ব্রাজিলের এই অপ্রত্যাশিত পদক্ষেপ টি এসেছে যখন বৃহত্তর প্রতিদ্বন্দ্বী এয়ারবাস এবং বোয়িং ডব্লিউটিওতে ১৬ বছরের পুরনো বাণিজ্য বিতর্কে রয়ে গেছে, যার ফলে ট্রান্সআটলান্টিক শুল্ক আরোপ করা হয়েছে।

যদিও ইউরোপীয় এবং মার্কিন দৈত্যরা বড় যাত্রীবাহী জেটের বাজারে আধিপত্য বিস্তার করে, ব্রাজিল বছরের পর বছর ধরে কানাডার বোম্বার্ডিয়ারের সাথে আঞ্চলিক জেট বাজার নিয়ন্ত্রণের জন্য লড়াই করে আসছে, যা তাদের নিজস্ব ধারাবাহিক পারস্পরিক বাণিজ্য অভিযোগের জন্ম দিয়েছে।

২০১৭ সালে ব্রাজিল ডব্লিউটিও’র কাছে সিসিরিজ জেটের জন্য কানাডিয়ান ফেডারেল এবং স্থানীয় সরকারের সাহায্য নিয়ে ডব্লিউটিও’র কাছে অভিযোগ করে, যেখানে তারা দাবি করে যে এমব্রায়ার ই২ এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কানাডিয়ান সাহায্য পেয়েছে ৩ বিলিয়ন মার্কিন ডলার।

কিন্তু এই বিতর্ক প্রক্রিয়াগত ঝগড়ার বাইরে অগ্রসর হয়নি এবং ২০১৮ সালে লোকসান তৈরিকারী সিসিরিজ ইউরোপের এয়ারবাসের কাছে বিক্রি করা হয় এবং এ২২০ এর নাম পরিবর্তন করে এ২২০ রাখা হয়, যার ফলে ব্রাজিল সাইডলাইনে চলে যায় কিন্তু কথিত ভর্তুকি নিয়ে এখনো ক্ষুব্ধ। কানাডা অন্যায় সমর্থন দিতে অস্বীকার করেছে।

“ব্রাজিল তার মামলার শক্তি সম্পর্কে নিশ্চিত। তা সত্ত্বেও, এটা পরিষ্কার হয়ে গেছে যে এই বিতর্ক বাণিজ্যিক বিমান বাজারে এত বড় মাপের ভর্তুকির প্রভাব কার্যকরভাবে প্রতিকার করতে পারেনি,” ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, ব্রাজিল ডব্লিউটিও’র অভিযোগ দায়ের করার পর থেকে বাজার বদলে গেছে কারণ এয়ারবাস যুক্তরাষ্ট্রে কিছু এ২২০ বিমান একত্রিত করা শুরু করেছে।

এতে আরো বলা হয়েছে, “এই বিতর্ক প্রত্যাহারের পর ব্রাজিল নতুন করে উদ্দীপনা নিয়ে আলোচনা শুরু করবে, যার উদ্দেশ্য হচ্ছে বাণিজ্যিক বিমান খাতে সরকারী সহায়তা সম্পর্কে আরো কার্যকর নিয়ম তৈরি করা।

এটি প্রস্তাব করে যে আলোচনার বিন্যাস 2007 সালে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন এন্ড ডেভেলপমেন্ট-এ বিমান উৎপাদনকারী দেশগুলোর একটি সফল চুক্তির উপর ভিত্তি করে করা হতে পারে। এর ফলে সরকারী রপ্তানি অর্থায়নে সম্মত ক্যাপ এমনকি একই জাতি উৎপাদন ভর্তুকি নিয়ে প্রতিকূলতারয়ে গেছে।

এমব্রায়ার ব্রাজিলের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন যে বিমান নির্মাতাদের শুধুমাত্র তাদের পণ্যের শক্তির উপর প্রতিদ্বন্দ্বিতা করা উচিত, ভর্তুকির উপর নয়।

অন্য পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোন মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে বৃহস্পতিবার এয়ারবাস বোয়িং-এর সাথে তার দীর্ঘদিন ধরে চলা বিরোধ ের অবসানের জন্য একটি সমঝোতার আহ্বান জানায়।