ব্রিজ আছে সড়ক নেই, বিপাকে লাখাইয়ের ২ গ্রামের মানুষ

আপডেট: জুলাই ৩১, ২০২১
0

লাখাই (হবিগঞ্জ) সংবাদদাতা:
পাঁচ বছর আগে হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার ২নং মোড়াকড়ি ইউনিয়নের জিরুন্ডা কড়রুট তাজুল ইসলামের পুরাতন বাড়ীর সামনে ২৪ লাখ ৪৫ হাজার ৯৮৬ টাকা ব্যয়ে একটি ব্রিজ নির্মাণ করা হয়। কিন্তু নির্মাণের পর এতোদিন পেরিয়ে গেলেও ব্রিজটি মানুষের কোনো কাজে আসছে না। কারণ ব্রিজ নির্মাণ হলেও নির্মাণ হয়নি সংযোগ সড়ক।

সরেজমিন গিয়ে দেখা যায়, জিরুন্ডায় ব্রিজটি নির্মাণ করা হয়েছে ফসলি জমির মাঠের মধ্যে। চলতি বর্ষায় বৃষ্টির পানিতে ব্রিজের আশপাশের এলাকা তলিয়ে গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সেতু ও কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় ২০১৫-১৬ অর্থবছরে ব্রিজটি নির্মিত হয়। ব্রিজটির ফলকে নির্মাণ ব্যয় লেখা রয়েছে ২৪ লাখ ৪৫ হাজার ৯৮৬ টাকা। সন্তষপুর ও জিরুন্ডা গ্রামবাসীর চলাচলের একমাত্র ভরসা। এই ২ গ্রামের মানুষের যাতায়াত ও পণ্য আনা-নেয়া হয় এই পথে।

স্থানীয়রা জানান, ব্রিজ নির্মাণের পর বলা হয়েছিল দ্রুতই সংযোগ সড়ক হবে। রাস্তাও পাঁকা হবে। তবে পাঁচ বছর পেরিয়ে গেলেও তা করা হয়নি। রিয়াজুল ইসলাম নামের স্থানীয় একজন বাসিন্দা বলেন, ‘শুকনার সময় জিজ্ঞেস করলে তারা বলে কিছুদিনের মধ্যে কাজ শুরু হবে। আর বর্ষাকালে বলে শুকনো মৌসুম না এলে কাজ শুরু হবে না।’

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এমন টালবাহানায় বিপাকে সাধারণ মানুষ। ব্রিজ থাকার পরেও চলতি বর্ষা মৌসুমে তাদের চলাচলের একমাত্র ভরসা এখন নৌকা। এতে বিপাকে পড়েছেন ওই ২ গ্রামের কয়েক হাজার অধিবাসী।