ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসের ৪ শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২২
0

করোনার বিধি ভেঙে পার্টির দায়ে চাপের মুখে থাকা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সরকারের চার শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন।

গতকাল বৃহস্পতিবার কয়েক ঘণ্টার ব্যবধানে এই চার কর্মকর্তা পদত্যাগ করেন। এই চার কর্মকর্তা হলেন বরিসের কার্যালয়ের কমিউনিকেশন ডিরেক্টর জ্যাক ডয়েল, হেড অব পলিসি মুনিরা মির্জা, চিফ অব স্টাফ ড্যান রোজেনফিল্ড ও সরকারের জ্যেষ্ঠ আমলা মার্টিন রেনোল্ডস।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ডাউনিং স্ট্রিটে করোনা লকডাউনের বিধি ভেঙে পার্টি আয়োজনের দায়ে চাপের মুখে থাকায় ও বরিসের অতিরিক্ত কথা বলার স্বভাবের কারণে এ কর্মকর্তা পদত্যাগ করেছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, কার্যালয়ের পার্টির আয়োজন করে চাপের মুখে রয়েছেন বরিস। এ ছাড়া, তার নেতৃত্ব প্রশ্নের মুখে। এমন পরিস্থিতি এই চার কর্মকর্তা পদত্যাগ করলেন।

এই পদত্যাগ প্রসঙ্গে ডয়েল বলেছেন, সাম্প্রতিক কয়েক সপ্তাহ তার জীবনের জন্য কঠিন সময়। তবে তিনি সব সময় দুই বছর পর এ পদ ছেড়ে চলে যেতে চেয়েছিলেন।

এদিকে, রোজেনফিল্ডের পদত্যাগ প্রসঙ্গে বরিসের কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটের এক কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার সকালে তিনি পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে দিয়েছেন।

তবে এ পদে অন্য কেউ যুক্ত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন। বরিসের প্রধান ব্যক্তিগত সচিবের দায়িত্ব পালন করছেন মার্টিন রেনোল্ডস। তার ক্ষেত্রেও এক ধরনের পদক্ষেপ নেওয়া হবে। তবে এ পদের দায়িত্ব ছাড়ার পর তিনি আগের দায়িত্বে ফরেন অফিসে ফিরতে পারবেন।

এ ছাড়া, প্রধানমন্ত্রী বরিস দেশটির বিরোধী দলের নেতা কেইর স্টারমার সম্পর্কে মিথ্যা অভিযোগ তোলায় পদত্যাগ করেছেন মুনিরা মির্জা।

বরিসের সহযোগীদের পদত্যাগের ঘোষণা আসার পর বিরোধী দল লেবার পার্টির উপনেতা অ্যাঞ্জেলা রেনার এ নিয়ে কথা বলেছেন।

তিনি বলেন, বরিসের শীর্ষ উপদেষ্টা ও সহযোগীরা পদত্যাগে করছেন। এটা চূড়ান্ত সময় নিজেকে আয়নায় দেখার। বরিস নিজেই সমস্যা কি না, সেটা বিবেচনার সময় এসেছে বলেও মন্তব্য করেন তিনি।