ব্রি’র ৫১ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ঃ দেশের শতকরা ৯১ ভাগ ধান উৎপাদন হয় ব্রি উদ্ভাবিত জাত থেকে

আপডেট: অক্টোবর ১, ২০২১
0

*ব্রি ১০৬টি উচ্চ ফলনশীল ধানের জাত এপর্যন্ত উদ্ভাবন করেছে।

গাজীপুর সংবাদদাতাঃ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ১৯৭০ সালের ১ অক্টোবর প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সাতটি হাইব্রিডসহ মোট ১০৬টি উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবন করেছে। যা দেশের ৮০ ভাগ জমিতে চাষাবাদ হয় এবং শতকরা ৯১ ভাগ ধান উৎপাদন হয় এসব জাত থেকে।

শুক্রবার ব্রি’র ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে নানা কর্মসূচির আয়োজন করা হয়। সকালে গাজীপুরস্থ ইনস্টিটিউটের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানমালার শুরুতেই জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ব্রি’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। এসময় ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা), পরিচালক (গবেষণা)সহ বিভিন্ন বিভাগ ও শাখা প্রধানগণ এবং ক্রিয়াশীল সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে ব্রি’র প্রশাসনিক ভবনের সামনে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। এতে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জমান। সভাপতিত্ব করেন পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আবুবকর ছিদ্দিক। আলোচনাসভা শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন মহাপরিচালক। আলোচনাসভা সঞ্চালনায় ছিলেন সিনিয়র সহকারী পরিচালক (প্রশাসন) কাওছার আহমদ।

আয়োজিত অনুষ্ঠানগুলোতে ব্রি’র বিভাগ এবং শাখা প্রধানগণ, বিভিন্ন স্তরের বিজ্ঞানী কর্মকর্তা, কর্মচারী, শ্রমিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।
০১/১০/২০২১ ইং।