ব্র্যাক ব্যাংককে আরও উন্নত ও সমৃদ্ধ প্রতিষ্ঠানে পরিণত করতে নতুন চেয়ারপারসনের দৃঢ় প্রত্যয়

আপডেট: জুন ১১, ২০২৩
0

ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময়

ঢাকা, রবিবার, জুন ১১, ২০২৩:

ব্র্যাক ব্যাংকের নতুন চেয়ারপারসন মেহেরিয়ার এম. হাসান ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় অনুষ্ঠানে মিলিত হয়ে ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ কেসিএমজি-এর মূল্যবোধ ও শিক্ষাকে সমুন্নত রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন।
দায়িত্ব গ্রহণের প্রথম সপ্তাহে সহকর্মীদের সঙ্গে মতবিনিময় এবং অনুপ্রেরণামূলক বক্তব্য তাদের উত্সাহিত ও উজ্জীবিত করেছে। কর্মকর্তাবৃন্দ ব্যাংকের এই সাফল্য যাত্রায় পরিচালনা পর্ষদের নতুন চেয়ারপারসনের কাছ থেকে দিকনির্দেশনা পেয়েছেন।

চেয়ারপারসনকে সকলের সাথে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে আয়োজিত ‘মিট দ্য চেয়ার’ নামক একটি অনুষ্ঠানে জনাব হাসান সকলের সামনে ব্যাংক নিয়ে তাঁর রূপকল্প তুলে ধরেন এবং ২০২৫ সালের মধ্যে ব্যাংকের ব্যবসা দ্বিগুণ করার লক্ষ্যে ব্যাংকের ক্রমবর্ধমান প্রবৃদ্ধি যাত্রায় নিরবচ্ছিন্ন সহায়তার জন্য নিজেকে উৎসর্গ করার প্রতিশ্রুতির প্রতি জোর দেন। তিনি ব্যাংকের এই ভবিষ্যৎ ব্যবসায়িক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে ব্যাংকের ম্যানেজমেন্টটিমকে দিকনির্দেশনা এবং কর্মপন্থা বিষয়ে সহায়তার ব্যাপারে আশ্বস্ত করেন।
স্যার ফজলেকে তাঁর শৈশবের আইডল হিসেবে তুলে ধরে জনাব হাসান ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন দ্বারা পথিকৃৎ ব্যাংকিং মডেল ‘এসএমই ব্যাংকিং’- এর ওপর ব্যাংকের অগ্রাধিকার অব্যাহত রাখার ব্যাপারে তাঁর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এই ব্যাংকিং মডেলের লক্ষ্য হলো, দেশের ‘মিসিংমিডল’ জনগোষ্ঠীর জন্য আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা, যারা গতানুগতিক ধারার ব্যাংকিং ব্যবস্থায় বাইরে রয়ে গিয়েছে।

৮জুন সহকর্মীদের সঙ্গেএ অনুষ্ঠানে চেয়ারপারসন মেহেরিয়ার এম. হাসান এবং ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ.হোসেন সকলের কাছে ব্যাংকের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলো তুলেধ রেন এবং সহকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। জনাব হাসান সুশাসন, স্বচ্ছতা, নৈতিকতা, পরিপালন এবং মূল্যবোধভিত্তিক ব্যাংকিংয়ের সংস্কৃতি গড়ে তোলার ওপর জোর দেন, যা ব্যাংকের ডিএনএ-এর সাথে ওতপ্রোতভাবে মিশে আছে।

তাঁর প্রতি বোর্ডের আস্থার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে জনাবহাসান বলেন, “ব্যাংকটিকে ভবিষ্যতে নেতৃত্ব দেওয়ার জন্য আমার প্রতি আস্থা রাখার জন্য আমি বোর্ডের কাছে গভীরভাবে কৃতজ্ঞ। ব্র্যাক ব্যাংক ইতোমধ্যেই নিজেকে দেশেরএকটি শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত করেছে এবং বাংলাদেশের সেরা ব্যাংকহওয়ারলক্ষ্যেএগিয়েযাচ্ছে। স্যার ফজলে হাসান আবেদেরভিশন ‘আর্থিক অন্তর্ভুক্তি’রসাথে সংগতিরেখেএসএমই-খাত সবসময়ই ব্র্যাক ব্যাংকের মূল ভাবনায়থাকবে।বাংলাদেশের প্রথম আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যাংক গড়ে তুলতেস্যার ফজলের স্বপ্নপূরণেআমিব্র্যাক ব্যাংক বোর্ড, ম্যানেজমেন্ট এবং পুরোটিমের সমর্থন প্রত্যাশা করছি।”
ব্যাংকেরপ্রতিকর্মীদেরঅঙ্গীকার এবং কাজেরক্ষেত্রেসর্বোত্তম-প্রচেষ্ঠারমানসিকতার জন্যসহকর্মীদের ধন্যবাদ জানিয়ে জনাবহাসানউপস্থিতসকলেরউদ্দেশেবলেন, “বাংলাদেশে ব্র্যাক ব্যাংকের মতো আর কোনো ব্যাংক নেই,যাদের ব্যবসায়ের তিনটি বৈচিত্র্যময় অংশ রয়েছে— সিএমএসএমই, কর্পোরেট এবংরিটেইল— যেখানেগ্রাহকদেরসেবা প্রদানের জন্য প্রয়োজনভিন্নভিন্নপদ্ধতির।আমাদের অবশ্যই আমাদের গ্রাহকদের প্রত্যাশা পূরণ করতে হবে এবংএভাবেএকদিন আমাদের গ্রাহকরাইআমাদেরকে দেশের সেরা ব্যাংকে পরিণত করবে।”

মেহেরিয়ার এম. হাসান গত ৩০মে ২০২৩ ডা. আহসান এইচ. মনসুরের স্থলাভিষিক্ত হয়ে চেয়ারপারসনের দায়িত্ব গ্রহণ করেছেন। জনাব হাসান ২০২০সালের নভেম্বরে ব্র্যাক ব্যাংকের বোর্ডে একজন ‘নমিনেটেড ডিরেক্টর’ হিসেবে যোগদান করেন। যুগান্তকারী উদ্ভাবন ও বৈপ্লবিক পরিবর্তনে ৩৫ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন জনাব হাসান ডিজিটাল ব্যাংকিংসেক্টরে, বিশেষকরে মার্কিন যুক্তরাষ্ট্রে একজন উদ্ভাবক হিসেবে অত্যন্ত সম্মানিতএবং স্বীকৃতব্যক্তিত্ব।