ব্লগার অনন্ত হত্যা : ৪ জনের মৃত্যুদণ্ড

আপডেট: মার্চ ৩০, ২০২২
0

সিলেটে বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় চার আসামির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এ মামলায় খালাস পেয়েছেন ব্লগার সাফিউর রহমার ফারাবী।

বুধবার দুপরে সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লবের আদালত এ রায় ঘোষণা করেন। হত্যাকাণ্ডের প্রায় ৭ বছর পর এ রায় ঘোষণা করা হলো।

দণ্ডপ্রাপ্তরা হলেন আবুল খায়ের ওরফে রশীদ আহমেদ, আবুল হোসেন ওরফে আবুল হুসাইন, হারুনুর রশীদ ও ফয়সল আহমদ। এদের মধ্যে শুধুমাত্র আবুল খায়ের জেলহাজতে আটক রয়েছেন। অপর তিন আসামি আবুল হোসেন ওরফে আবুল হুসাইন, হারুনুর রশীদ ও ফয়সল আহমদ প্রথম থেকেই পলাতক রয়েছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ১২ মে কর্মস্থলে যাওয়ার পথে সিলেট নগরের সুবিদবাজারের নুরানী আবাসিক এলাকার বাসা থেকে কয়েক শ’ গজ দূরে রাস্তায় অনন্ত বিজয় দাশকে কুপিয়ে হত্যা করা হয়। এই ঘটনায় দায় স্বীকার করে আনসার বাংলা টিম নামে একটি নিষিদ্ধ উগ্রবাদী সংগঠন।

এ ঘটনায় নিহতের বড় ভাই রত্নেশ্বর দাশ অজ্ঞাত চারজনকে আসামি করে মহানগর পুলিশের বিমানবন্দর থানায় মামলা করেন। ২০১৭ সালের ৯ মে সিআইডির পরিদর্শক আরমান আলী ৬ জনকে আসামি করে আদালতে সম্পূরক অভিযোগ দেন।

পেশায় ব্যাংকার অনন্ত বিজ্ঞান নিয়ে লেখালেখির পাশাপাশি ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। ছিলেন বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলের সাধারণ সম্পাদকের দায়িত্বে।