ভারতে করোনায় মৃত্যু বাস্তবের চেয়ে আট গুণ বেশি দাবী ল্যানসেটের

আপডেট: মার্চ ১৩, ২০২২
0

ভারতে করোনা সংক্রমণে কত জন মারা গিয়েছেন তা নিয়ে নতুন বিতর্ক তৈরি করল ব্রিটিশ জার্নাল ল্যানসেট।

ওই পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী ভারতে সরকারি হিসেবে যত জন মারা গিয়েছেন বাস্তবে তার চেয়ে অন্তত আট গুণ বেশি মানুষ ওই সংক্রমণের শিকার হয়েছেন। যদিও ব্রিটিশ স্বাস্থ্য বিষয়ক পত্রিকার ওই রিপোর্টকে ভিত্তিহীন বলে দাবি করেছে নরেন্দ্র মোদী সরকার।

ভারতে সরকারি ভাবে কোভিড সংক্রমণের কারণে মৃতের সংখ্যা প্রায় ৪.৯০ লক্ষের কাছাকাছি। সেখানে ল্যানসেট দাবি করেছে, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়কালে ভারতে করোনা সংক্রমণে মারা গিয়েছেন প্রায় ৪০.১ লক্ষ ব্যক্তি। যা সরকারি ভাবে মৃত্যুর সংখ্যার আট গুণ বেশি। ল্যানসেটের মতে, মৃত্যুর সংখ্যা কম করে কেবল ভারতেই দেখানো হয়নি, গোটা পৃথিবীতেই ওই প্রবণতা লক্ষ্য করা গিয়েছে।

ওই জার্নালের মতে করোনায় পৃথিবী জুড়ে যত লোক মারা গিয়েছেন বলে দেখানো হয়েছে, আসলে তার চেয়ে অন্তত তিন গুণ বেশি লোক ওই সংক্রমণের শিকার হয়েছেন।

ল্যানসেটের দাবি, দক্ষিণ এশিয়া থেকে সাব-সাহারা আফ্রিকা সর্বত্রই কোভিডে মৃত্যুর সংখ্যা সঠিক ভাবে নথিবদ্ধ করা হয়নি। ওই জার্নালের দাবি, যদি গোটা বিশ্বের কোভিডে মৃত্যুকে সঠিক ভাবে নথিভুক্ত করা যেত তাহলে ওই ভাইরাসের শিকার ১.৮২ কোটি হত। সে ক্ষেত্রে ২২ শতাংশ মৃতের ঠিকানা হত ভারত।
সরকারি ভাবে ভারতে প্রতি এক লক্ষ কোভিড সংক্রমিতের মধ্যে মৃতের সংখ্যা হল ১৮.৩ জন। যদিও ল্যানসেটের দাবি, ভারতে আসলে প্রতি এক লক্ষে ১৫২.৫ জন করে মারা গিয়েছে।

স্বাস্থ্য পত্রিকার ওই প্রতিবেদন মানতে চায়নি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ওই রিপোর্টে মিথ্যে তথ্য দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বলা হয়েছে যে মডেল মেনে মৃতের সংখ্যা গোনা হয়েছে সেই মডেলের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। তা ছাড়া ভারতে প্রতিটি রাজ্যে মৃত্যুর পরিসংখ্যান আলাদা করে রাখা হয়েছে। কিছু ক্ষেত্রে রাজ্যগুলি মৃত্যুর সংখ্যা জানাতে ভুলে গিয়েছিল। পরবর্তী কালে রাজ্যগুলিকে নতুন করে মৃতের সংখ্যা জানানোর সুযোগ করে দেওয়া হয়েছে। রাজ্য ও কেন্দ্রীয় স্তরে মৃতের সংখ্যা খতিয়ে দেখার কাজের দায়িত্বে ছিলেন রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়া।

স্বাস্থ্য মন্ত্রকের এক কর্তার কথায়, ‘‘এ দেশে কোভিডে মৃত ব্যক্তিদের সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। তাই কম করে মৃত্যুর সংখ্যা দেখানোর কোনও প্রশ্নই নেই।’’