ভারতে বিপুল ধর্মীয় সমাবেশের জন্য কোভিড -১৯ আরো উদ্বেগজনক বেড়েছে

আপডেট: মার্চ ২২, ২০২১
0

রবিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্ক করেছিল যে ,’হিন্দু উত্সবে ভক্তদের বিশাল সমাগম করোনভাইরাসকে আরও বাড়িয়ে দিতে পারে, কারণ দেশটি প্রায় চার মাসে সবচেয়ে নতুন সংক্রমণ রেকর্ড করেছে—খবর রয়টার্স

মন্ত্রণালয় জানিয়েছে যে, চলতি সপ্তাহে শুরু হওয়া সপ্তাহব্যাপী মহাকুম্ভ এবং এপ্রিলে গঙ্গার পাশের হিমালয়ের পবিত্র শহর হরিদ্বারে শৃঙ্খলাবদ্ধ স্থানের আশপাশে প্রায় ৪০ জন লোক কোভিড-১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করছিলেন।

প্রতি ১২ বছর অন্তর একবার মহাকুম্ভ উত্সব অনুষ্ঠিত হয়। আয়োজকরা এখানে বলেছিলেন যে প্রায় দেড় মিলিয়নেরও বেশি দর্শনার্থীর প্রত্যাশা রয়েছে, কারণ অনেক হিন্দু বিশ্বাস করেন যে এই সময়কালে নদীতে স্নান করা মানুষকে পাপমুক্ত করে তোলে এবং জীবন ও মৃত্যুর চক্র থেকে মুক্তি দেয়।

উত্তরাখণ্ড, যেখানে হরিদ্বার অবস্থিত রাজ্য সরকারকে একটি চিঠিতে মন্ত্রণালয় স্থানীয় কর্তৃপক্ষকে বলেছিল যে হরিদ্বারে তাদের ৫৫,০০০ লোকের দৈনিক করোনভাইরাস পরীক্ষা প্রচুর পরিমাণে তীর্থযাত্রীদের প্রত্যাশার কারণে যথেষ্ট ছিল না, এবং ইতিমধ্যে এর সংখ্যা বাড়ছে।

“এই ইতিবাচক হারটি কুম্ভের সময় প্রত্যাশিত বড় পদক্ষেপের প্রেক্ষিতে দ্রুত ক্ষেত্রে উত্থানে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা রয়েছে,” চিঠিটি উদ্ধৃত করে মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

“বর্তমানে ভারতের ১২ টিরও বেশি রাজ্য গত কয়েক সপ্তাহের মধ্যে COVID-19 ক্ষেত্রে বৃদ্ধি পেয়েছে, এবং কুম্ভ মেলার সময় হরিদ্বার ভ্রমণ করতে আসা তীর্থযাত্রীরাও এই রাজ্য থেকে আসতে পারেন।”

উত্তরাখণ্ডের সরকার বলেছে যে তারা ভক্তদের জন্য মুখোশ পরা বাধ্যতামূলক করেছে, লক্ষ লক্ষ মুখোশ নিখরচায় বিতরণ করবে এবং ফেডারেল সরকার কর্তৃক নির্ধারিত বিধিগুলি বাদ দিয়ে জনসাধারণের স্যানিটাইজেশন চালিয়ে যাবে।

ভারতে গত ২৪ ঘণ্টার মধ্যে ৪৩হাজার ৮৪৬ টি নতুন করোনভাইরাস আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে, তার সবচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্রে আবারও প্রায় ৬০% সংক্রমণ হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী মৃত্যুর পরিমাণ বেড়েছে ১৯৭৯ সালে, যা দুই মাসেরও বেশি সময়ে সর্বোচ্চ।

ভারতে নতুন নতুন কভিড -১৯ কেস সেপ্টেম্বরে একদিনে প্রায় এক লক্ষের উপরে পৌঁছেছিল এবং গত মাসের শেষের দিকে অবিচ্ছিন্নভাবে পতিত হচ্ছে।

তবে এখন পাঁচটি রাজ্য – মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট এবং মধ্য প্রদেশ – নতুন মামলার প্রায় ৭৮%। ভারতের আর্থিক রাজধানী মুম্বাইয়ের বাড়ি মহারাষ্ট্রে একা ২ ২৭হাজার,১২৬ টি মামলা এবং ৯২ জন মারা গেছে।

কেসগুলি বাড়ার সাথে সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার এখন পর্যন্ত বাড়িতে ইনসোকুলেটেড সংখ্যার চেয়ে বেশি ভ্যাকসিন রফতানির জন্য সমালোচিত হয়েছেন।

ভারতে স্থানীয় সরবরাহ বাড়ানোর চাপে ভারতের সিরাম ইনস্টিটিউট ব্রাজিল, সৌদি আরব এবং মরক্কোকে জানিয়েছে যে তাদের কাছে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের আরও ডোজ পাঠানো বিলম্বিত হবে।

ভারত এ পর্যন্ত মোট 75 টি দেশে 8 মিলিয়ন ডোজ অনুদান দিয়েছে এবং প্রায় 52 মিলিয়ন ডোজ বিক্রি করেছে। জানুয়ারীর মাঝামাঝি সময়ে টিকাদান প্রচার শুরু করার পরে এটি ৪৪ মিলিয়নেরও বেশি ডোজ সরবরাহ করেছে।