ভারতে ভিপিএন নিষিদ্ধ করার সুপারিশ

আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২১
0

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) নিষিদ্ধ করার সুপারিশ করেছে ভারতের সংসদীয় স্থায়ী কমিটি (হোম অ্যাফেয়ার্স)।

এই পরিষেবায় ইন্টারনেট ব্যবহারকারী কোথায় আছেন, কী তার আইপি পরিচয় সবটা জানতে পারা কঠিন হয়ে যায়। বিশ্বব্যাপী অনেক মানুষ এটি ব্যবহার করেন। এর মাধ্যমে অবস্থানরত দেশে ব্যানড সাইট, গেম, অ্যাপ ব্যবহার করারও সুযোগ পান ভার্চুয়ালবাসীরা।

এই পরিষেবাকেই এবার বন্ধ করে দিতে চলেছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

ভারতের সংসদীয় স্থায়ী কমিটি তাদের সুপারিশে উল্লেখ করেছে, অপরাধমূলক ঘটনার ক্ষেত্রে অপরাধী ভিপিএন ব্যবহার করায় হদিস পাওয়া কঠিন হয়ে দাঁড়ায়। দেশের সাইবার নিরাপত্তার দিকে লক্ষ্য রাখতেই এই পরিষেবাকে নিষিদ্ধ করা প্রয়োজন। ভবিষ্যতে এর মাধ্যমে বড় কোনও অপরাধ ঘটতে পারে বলে আশঙ্কা রয়েছে।

এর পাশাপাশি ভিপিএন ও ডার্ক ওয়েব নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রের আরও আধুনিক নজরদারি ও প্রযুক্তি প্রয়োগের সুপারিশ করেছে কমিটি।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, সাইবার অপরাধীরা ভিপিএন সার্ভিস ব্যবহার করলেও, বহু সাধারণ মানুষও এটি ব্যবহার করেন। এর মাধ্যমে দেশে ব্যানড সাইট, গেম, অ্যাপ ব্যবহার করেন তারা। তাছাড়া করোনা পরিস্থিতিতে বহু মানুষ ওয়ার্ক ফ্রম হোম করছেন। অনেক ক্ষেত্রেই ভিপিএন ব্যবহার করতে হয় কাজের জন্য।

প্রসঙ্গত, বিশ্বে ভিপিএন ব্যবহারকারীদের তালিকা তৈরি করে যে সংস্থাটি তাদের প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে ভিপিএন ব্যবহারকারীর সংখ্যার নিরিখে ভারত বিশ্বে সর্বোচ্চ।