ভিটামিন বি১২-এর ঘাটতি হলে বুঝবেন যেভাবে

আপডেট: মার্চ ৩, ২০২৪
0

ভিটামিন বি১২-এর ঘাটতি হলে বুঝবেন যেভাবে
ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন এ নিয়ে আমাদের মোটামুটি ধারণা থাকলেও ভিটামিন বি১২ সম্পর্কে ধারণা অনেকেরই কম। ভিটামিন বি১২ শরীরের জন্য অত্যন্ত উপকারী।

তবে মানবদেহ এই ভিটামিন সরাসরি উৎপাদন করতে পারে না। এই ভিটামিনের জন্য আমাদের নির্ভর করতে হয় যথাযথ খাবার ও ফুড সাপ্লিমেন্টের ওপর। বিশেষ করে নিরামিশাষীদের মধ্যেই এই ভিটামিনের ঘাটতি দেখা যায়, কারণ, এটি ‘প্লান্ট বেসড ভিটামিন’ নয়।

ভিটামিন বি১২-এর ঘাটতি হলে যেভাবে বুঝবেন
• এই ভিটামিনের ঘাটতি মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। চিন্তাশক্তি এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমে যেতে পারে ভিটামিন বি১২-এর অভাব দেখা দিলে। মস্তিষ্কের স্নায়ুর সঙ্গে জড়িত বিভিন্ন রোগ যেমন ডিমেনশিয়া, অ্যালজেইমার্স, পার্কিনসন্সের সঙ্গে ভিটামিন বি১২-এর যোগ রয়েছে। এই ভিটামিনের অভাবে মস্তিষ্কের স্নায়ু শুকিয়ে যেতে পারে। ফলে বয়সের ভার পড়ার আগেই স্মৃতি দুর্বল হয়ে পড়তে পারে।

• ভিটামিন বি ১২-এর অভাবে শরীরে রক্তের ঘাটতি হয়। এর ফলে ত্বক বিবর্ণ হতে শুরু করে। এ ছাড়া, ত্বকে শ্বেতি, চুলের রং বদল‌ে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়।

• ভিটামিন বি-১২-এর অভাবে পেটের সমস্যাও শুরু হতে পারে। পেটে সংক্রমণ, প্রদাহের মতো সমস্যা দেখা যায়।

• মুখে ঘা হলে অনেকেই পরামর্শ দেন ভিটামিন বি১২ খাওয়ার। এই লক্ষণ দেখলে বোঝা যায় শরীরে এই ভিটামিনের অভাব রয়েছে। মুখের ঘা থেকে মুখের ভিতর জ্বালা ভাব, দুই-ই কমাতে পারে ভিটামিন বি১২।

• ভিটামিন বি১২ শরীরে স্নায়ুর কার্যকারিতা বাড়ায়। তাই এই ভিটামিনের ঘাটতি হলে পায়ে ঝিঁঝি ধরার মতো সমস্যা হয়। এ ছাড়া দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে থাকলে অনেকের পা অসাড় হয়ে যায়, এটিও কিন্তু শরীরে বি১২ ভিটামিনের ঘাটতির লক্ষণ।