ভূরুঙ্গামারীতে এসএসসির প্রশ্ন ফাঁস: ছয় শিক্ষক-কর্মচারীর এমপিও স্থগিত ও খন্ডকালীন এক শিক্ষককে বরখাস্তের নির্দেশ মাউশি’র

আপডেট: নভেম্বর ৪, ২০২২
0

জেলা প্রতিনিধি কুড়িগ্রাম:
কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় নেহাল উদ্দিন(এনইউ) পাইলট বালিকা উচ্চ বিদ‍্যালয়ের ছয় শিক্ষক-কর্মচারীর বেতন ও এমপিও স্থগিত এবং এক শিক্ষককে বরখাস্তের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফর। গত মঙ্গলবার (১ নভেম্বর) অধিদফতের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের স্বাক্ষরিত এক আদেশে এই সিদ্ধান্ত নেয়া হয় ।বৃহস্পতিবার (০৩ নভেম্বর) এই আদেশ জেলা শিক্ষা অফিসারের হস্তগত হয় বলে একটি সূত্র জানিয়েছে।

অফিস আদেশে বলা হয়, কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলাধীন নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ছয়জন শিক্ষক-কর্মচারী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ এর ধারা ১৮.১(গ) এর পরিপন্থি অপরাধের জন্য তাদের এমপিও স্থগিতের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। শিক্ষক কর্মচারীরা হচ্ছেন- প্রধান শিক্ষক লুৎফুর রহমান, ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক মো. আমিনুর রহমান, কৃষি বিষয়ের সহকারী শিক্ষক মো. হামিদুর রহমান, বাংলা বিষয়ের সহকারী শিক্ষক মো: সোহেল আল মামুন, অফিস সহকারী মো আবু হানিফ এবং চতুর্থ শ্রেণির কর্মচারী মো. সুজন।আদেশে এসব শিক্ষক-কর্মচারীদের এমপিও স্থগিতের বিষয়ে প্রয়োজনীয়ব্যবস্থা নিতে সাধারণ প্রশাসন শাখার উপপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও একই বিদ্যালয়ের ইসলাম ধর্ম বিষয়ের খ-কালীন সহকারী শিক্ষক জুবাইর হোসাইনকে বরখান্ত করার নির্দেশ দেওয়া হয়েছে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতিকে।

ভূরুঙ্গামারী উপজেলা মাধ‍্যমমিক শিক্ষা অফিসার সাজ্জাদ হোসেন বলেন, আলোচিত প্রশ্ন ফাঁসের ঘটনায় শিক্ষা বিভাগ দু-দফা তদন্ত করেছে। সেই তদন্ত রিপোর্টের আলোকে অভিযুক্তদের ৭দিনের সময় দিয়ে শোকজ করা হয়েছে। শোকজের জবাব পাবার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এ আদেশ প্রদান করেন।

জেলা শিক্ষা অফিসার শামসুল আলম সংশ্লিষ্ট শিক্ষকদের এমপিও স্হগিতের বিষয়ে মাউশি মহাপরিচালক স্বাক্ষরিত অফিস আদেশের কপি প্রাপ্তির সত‍্যতা নিশ্চিত করে বলেন, এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁসে জড়িত থাকার ঘটনায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলাধীন নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ছয় জন শিক্ষক-কর্মচারীর এমপিও এবং বেতন স্থগিত করা হয়েছে। একই সঙ্গে খন্ডকালীন এক শিক্ষককে বরখান্তের নির্দেশ দিয়েছেন ম্যানেজিং কমিটির সভাপতিকে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের গত ১ নভেম্বরের সই করা আদেশে এসব নির্দেশনা দেয়া হয়েছে। বৃহস্পতিবার(০৩ নভেম্বর) এ আদেশ আমাদের হস্তগত হয়েছে।
##
০৩/১১/২২