ভূরুঙ্গামারীতে কাষ্টমস কর্মকর্তার বিরদ্ধে ব্যবসায়ীকে শারীরিক নির্যাতনের প্রতিবাদে সড়ক অবরোধ

আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২২
0

ভূরুঙ্গামারী(কুড়িগ্রাম) প্রতিনিধিঃ
মূল্য সংযোজন কর পরিশোধ না করায় এক ব্যবসায়ীকে শারীরিক নির্যাতন করার অভিযোগ উঠেছে ভূরুঙ্গামারী কাষ্টমস অফিসের রাজস্ব কর্মকর্তার বিরুদ্ধে। এর প্রতিবাদে ভূরুঙ্গামারীতে দোকানপাট বন্ধ করে কাস্টমস অফিস ঘেরাও করে ব‍্যাবসায়ীরা। পরে জামতলা মোড়ে সড়ক অবরোধ করে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে
ব্যবসায়ীরা।

জানা গেছে, ভূরুঙ্গামারীর জয়মনিরহাট কাস্টমস এক্সাইজ ও ভ্যাট সার্কেলের রাজস্ব কর্মকর্তা ওমর ফারুক (চলতি দায়িত্ব) মূসক নিবন্ধন গ্রহণ পূর্বক যথাসময়ে মূল্য সংযোজন কর পরিশোধ করার জন্য ব্যবসায়ীদের একটি নোটিশ প্রদান করেন। নোটিশ প্রাপ্তির সাত কার্যদিবসের মধ্যে মূসক নিবন্ধন গ্রহনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে রাজস্ব কর্মকর্তার নিকট যোগাযোগ করতে অনুরোধ করে। যে সমস্ত ব্যবসায়ী নির্ধারিত সময়ে যোগাযোগ করতে ব্যর্থ হন রাজস্ব কর্মকর্তা তাদের প্রতিষ্ঠানে মালামাল বেচা-কেনার হিসাব নিকাশের খাতা ম্যামো সহ হিসাবের খাতা অফিসে নিয়ে গিয়ে জরিমানা আদায় করেছেন।

ব‍্যাবসায়ীদের অভিযোগ সোমবার(২৮ ফেব্রুয়ারি) ওই সেমাই তৈরির কারখানা মালিক আব্দুল কাদেরকে খাতাপত্র সহ অফিসে ডেকে নিয়ে শারীরিক নির্যাতন করেন তিনি। এই খবর ব্যবসায়ীদের মাঝে ছড়িয়ে পড়লে প্রথমে ব্যবসায়ীরা জয়মনিহাটের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট সার্কেল অফিস ঘেরাও করে। পরে বিকালে ভূরুঙ্গামারী বাজারের সকল দোকানপাট বন্ধ করে জামতলা মোড়ে সড়ক অবরোধ করে মিছিল নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করে। এসময় তারা অভিযুক্ত রাজস্ব কর্মকর্তাকে ২৪ ঘন্টার মধ্যে অপসারনের দাবি জানায়। প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী, ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহফুজার রহমান মামুন ব্যাপারী, ব্যবসায়ী নেতা তাইফুর রহমান মুকুল ও শাহা আলম প্রমুখ।

এ বিষয়ে ভূরুঙ্গামারীর জয়মনিরহাট কাষ্টমস অফিসের রাজস্ব কর্মকর্তা ওমর ফারুক ব্যবসায়ীকে শারীরিক নির্যাতনের বিষয়টি অস্বীকার করে বলেন আব্দুল কাদের দীর্ঘদিন থেকে বিএসটিআই এর অনুমোদন ও সরকারী লাইসেন্স ছাড়া ব‍্যাবসা প্রতিষ্ঠান বানিয়ে সেখানে মানহীন লাচ্চা সেমাই তৈরী করে ব‍্যাবসা করে আসছিল। এর প্রেক্ষীতে কাস্টমস অফিস ভ্যাট ও ট্যাক্স পরিশোধের জন্য কয়েকবার নোটিশ প্রদান করার পরেও উক্ত ব‍্যাবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আব্দুল কাদের ট্যাক্স পরিশোধ না করায় আমি ওই ফ্যাক্টরীতে গিয়ে কাগজপত্র জব্দ করে নিয়ে আসি।

তার পরেই ওই ব‍্যাবসা প্রতিষ্ঠানের মালিক কিছু ভাড়াটে শ্রমিক নিয়ে কাস্টমস অফিসে হামলা চালায়। এসময় বাধা দিতে গেলে আমার অফিসে চুক্তিভিত্তিক নিয়োগ প্রাপ্ত কর্মচারী মাইদুল হককে মারপিট করে। পরে পুলিশকে খবর দিলে ভূরুঙ্গামারী থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিযন্ত্রণে আনে।
ভূরুঙ্গামারী বনিক সমিতির সাধারণ সম্পাদক মাহফুজার রহমান মামুন ব্যাপারী বলেন আমরা উপজেলা চেয়ারম্যান ও ইউএনওর কাছে ব্যবসায়ী নির্যাতনকারী রাজস্ব কর্মকর্তার অপসারণ চাই।
ভূরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন বলেন,ব্যবসায়ীদের হয়রানী করার একটি অভিযোগ পেয়েছি। পরিস্হিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্হলে পুলিশ মোতায়েন আছে।
####
আমিনুর রহমান বাবু
০১৭১৬২৫৬৫৩২
২৮/০২/২২