ভোটাধিকার প্রতিষ্ঠা ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের লক্ষে বৃহত্তর ঐক্য গড়ে তুলুন

আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২১
0


গণসংহতি আন্দোলনের ৪র্থ জাতীয় সম্মেলন
আগামী ২৯, ৩০ ও ৩১ অক্টোবর ২০২১

“ভোটাধিকার ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের লক্ষে বৃহত্তর ঐক্য গড়ে তুলুন” এ ডাককে সামনে নিয়ে গত ৩ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার ঢাকায় দলের কেন্দ্রীয় বর্ধিত সভায় গণসংহতি আন্দোলনের ৪র্থ জাতীয় প্রতিনিধি সম্মেলনের তারিখ ঘোষণা করা হয় আগামী ২৯, ৩০ ও ৩১ অক্টোবর ২০২১, যথাক্রমে শুক্র, শনি ও রবিবার। জাতীয় প্রতিনিধি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হবে ২৯ অক্টোবর ২০২১, শুক্রবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে।

৩ সেপ্টেম্বরও ২০২১ এর বর্ধিত সভায় ৪র্থ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত করার জন্য দলের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেলকে আহ্বায়ক এবং সম্পাদকম-লীর অন্যতম সদস্য মনির উদ্দীন পাপ্পুকে সদস্য সচীব করে গঠন করা হয় সম্মেলন প্রস্তুতি কমিটি।

আসন্ন সম্মেলন উপলক্ষ্যে “ভবিষ্যত বাংলাদেশের রূপকল্প” বিপুল জণগনের মাঝে নিয়ে যাওয়ার জন্য বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে মতবিনিময়ের আয়োজন করা এবং তৃণমূল থেকে মতামত তুলে আনা এ সম্মেলনের অন্যতম লক্ষ।
বর্তমান পরিস্থিতি ও চতুর্থ জাতীয় সম্মেলন প্রসঙ্গে গণসংহতি কেন্দ্রীয় কমিটি মনে করে, বর্তমান বাংলাদেশ এক ভয়াবহ কর্তৃত্ববাদী শাসনের কবলে। এই কর্তৃত্ববাদী শাসনে পুরোনো ধরনের স্বৈরাচারী ও ফ্যাসিবাদী শাসনের নানা উপাদান যেমন রয়েছে তেমনি নতুন অনেক বৈশিষ্ট্য ও মাত্রা যুক্ত হয়ে এটা এক নতুন চেহারা নিয়েছে।

এই শাসন জনগণের জীবনে যে বাস্তবতা তৈরি করেছে তার পূর্ব দৃষ্টান্ত খুঁজে পাওয়া যাবেনা। বিশেষভাবে রাজনৈতিক প্রক্রিয়াকে প্রায় নিশ্চিহ্ন করে দেয়ার এই বাস্তবতা বাংলাদেশে অদৃষ্টপূর্ব। একারণে গণমানুষের রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলন “রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের দাবী’টিকেই জণগনের কাছে পৌঁছে দিতে চায়।

উল্লেখ্য, ২০০২ সালে ১ম প্রতিনিধি সম্মেলনের মাধ্যমে “মুক্তিযুদ্ধে জণগনের আকাংক্ষার সার্বভৌম বাংলাদেশ গড়ে তোলার” আহ্বান নিয়ে গড়ে উঠেছিলো গণসংহতি আন্দোলন।