মহান বিজয় দিবস উপলক্ষ্যে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর কর্মসূচি পালন

আপডেট: ডিসেম্বর ১৬, ২০২১
0

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিপুল উৎসাহ উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মহান বিজয় দিবস-২০২১ উদযাপন করেছে। এ উপলক্ষ্যে বিজিবি সদর দপ্তরসহ সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। দিবসের কর্মসূচি অনুযায়ী রিভিলির সময় সকাল ০৬:১০ ঘটিকায় বিজিবি সদর দপ্তরসহ অন্যান্য সকল ইউনিটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রত্যুষে সূর্যোদয়ের সাথে সাথে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম, বিজিবিএম (বার), এনডিসি, পিএসসি উপস্থিত ছিলেন। সকাল ০৮:৪৫ ঘটিকায় বিজিবি মহাপরিচালক কর্তৃক মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’-এ পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিজিবি’র একটি সুসজ্জিত দল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গার্ড অব অনার প্রদান করে। এছাড়া পিলখানাস্থ সকল মসজিদে এবং অন্যান্য সকল ইউনিটের মসজিদসমূহে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফেরাত, জাতির শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি এবং বিজিবি’র উত্তরোত্তর অগ্রগতি ও একাত্মতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে বিজিবি সদর দপ্তরের গুরুত্বপূর্ণ ভবন/স্থাপনা ও গেইটসমূহে এবং সারাদেশে বিজিবি’র সকল ইউনিটের স্থাপনা ও গেইটসমূহে আলোকসজ্জা করা হয়।

এছাড়া সারাদেশে বিজিবি’র সকল ইউনিটে প্রীতিভোজের আয়োজন এবং বিজিবি সদস্য ও তাদের পরিবারবর্গ এবং বিজিবি স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

বিকেলে সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় বিজিবি বাদক দল বাদ্য পরিবেশন করে।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার ভাতৃত্ববোধ সম্প্রসারণের পাশাপাশি দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিরাজমান পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও আস্থা বৃদ্ধির লক্ষ্যে বিকেলে বেনাপোল-পেট্রাপোল, আখাউড়া-আগরতলা এবং বাংলাবান্ধা ফুলবাড়ী সীমান্তে বিজিবি-বিএসএফের যৌথ রিট্রিট সেরেমনি ড্রিল অনুষ্ঠিত হয়।

‘বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ’ উপলক্ষ্যে বিকেল ০৪:৩০ ঘটিকায় জাতীয় সংসদ ভবন হতে মাননীয় প্রধানমন্ত্রীর পরিচালনায় শপথ গ্রহণ অনুষ্ঠানে পিলখানায় বিজিবি মহাপরিচালক, সদর দপ্তর বিজিবি’র সকল কর্মকর্তা, জুনিয়র কর্মকর্তা, অন্যান্য পদবীর বিজিবি সদস্য ও অসামরিক কর্মকর্তা-কর্মচারীগণ এবং সারাদেশে বিজিবি’র সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপি পর্যায়ের সকল কর্মকর্তা, জুনিয়র কর্মকর্তা, অন্যান্য পদবীর বিজিবি সদস্য ও অসামরিক কর্মকর্তা-কর্মচারীগণ স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের এই শপথ আগামীতে দেশগঠনে বিজিবি’র প্রতি সদস্যকে আরও অনুপ্রেরণা জোগাবে। এই শপথ গ্রহণের মাধ্যমে বিজিবির প্রতিটি সদস্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে নতুন করে প্রতিজ্ঞাবদ্ধ হলো।