মহাসড়কে পুলিশের চেকপোস্ট বসিয়ে নেতাকর্মীদের বাধা দেয়ার অভিযোগ

আপডেট: অক্টোবর ১২, ২০২২
0

চট্টগ্রামে বিএনপির সমাবেশে যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ে পুলিশের চেকপোস্ট বসিয়ে নেতা-কর্মীদের হয়রানি করছে বলে অভিযোগ করছে উপজেলা বিএনপি।

বুধবার (১২ অক্টোবর) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থানার সামান্য দক্ষিণ পাশে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমানের নেতৃত্বে চেকপোস্ট বসানো হয়। এ সময় কাগজপত্র না থাকায় ৩টি মোটরসাইকেল আরোহীকে জরিমানা করা হয়। বিএনপির অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান।

মিরসরাই উপজেলা বিএনপির আহবায়ক শাহীদুল ইসলাম চৌধুরী অভিযোগ করেন, মঙ্গলবার সন্ধ্যা থেকে বিভিন্ন ইউনিয়নে সরকারি দলের লোকজন মহড়া দিয়ে বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা করেছেন। বুধবার ভোর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বারইয়ারহাট, সোনাপাহাড়, মিরসরাই সদর, বড়তাকিয়া, নিজামপুর কলেজ, ডাকঘর, বড়দারোগাহাটে যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নিয়ে সমাবেশগামী গাড়িগুলোতে তল্লাশি চালায়, ভাঙচুর করে এবং অনেক গাড়িকে উত্তর দিকে ফিরে যেতে বাধ্য করে। তাদের হামলায় বারইয়ারহাটসহ উপজেলার বিভিন্ন স্থানে অন্তত ১০ জন নেতাকর্মী আহত হয়েছে।

তিনি বলেন, সকাল সাড়ে ১০ টা থেকে বারইয়ারহাট ও মিরসরাই থানার পাশে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে পুলিশ চেকপোস্ট বসিয়ে সমাবেশগামী গাড়িগুলো আটকে কাগজপত্র দেখার নামে বিএনপি নেতাকর্মীদের হয়রানি করেছে।

মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন বলেন, নিয়মিত চেকপোস্টের অংশ হিসেবে মহাসড়কে চলাচল করা ট্রাক, বাস, মাইক্রো, মোটরসাইকেলে অভিযান চালানো হয়েছে। যেসব গাড়ির সঠিক কাগজপত্র ছিল সেগুলো ছেড়ে দেয়া হয়।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমান বলেন, আগামী ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মহাসড়কে চলাচল করা বিভিন্ন গাড়িতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা হয়েছে। হেলমেট ও কাগজপত্র ঠিক না থাকায় তিনটি মোটরসাইলেকে ২৫০০ টাকা জরিমানা করা হয়েছে। তিনি আরো বলেন, বিএনপির সমাবেশে সাথে এ অভিযানের কোনো সম্পর্ক নেই।