মানারাত বিশ্ববিদ্যালয় দখলের প্রতিবাদে রাজধানীতে ছাত্রশিবিরের বিক্ষোভ মিছিল

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২
0

পর্যায়ক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ দখল এবং কট্টর ইসলাম বিদ্বেষী চক্র কর্তৃক অবৈধ পন্থায় মানারাত ট্রাস্টি বোর্ডের কমিটি পুনর্গঠন ও দখলের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখা।

গতকাল সন্ধা সাড়ে ৭টায় মহানগর সভাপতি জাকির হোসেনের নেতৃত্বে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারি সহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মিছিলোত্তর সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয় একটি নিয়মতান্ত্রিক, বৈধ, নৈতিকতা সম্পন্ন জ্ঞান বিকাশের স্থান। বিশ্ববিদ্যালয়ের পরিচালকসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়মতান্ত্রিকতা ও নৈতিকতার প্রশ্নের ঊর্ধ্বে থাকতে হয়। কিন্তু অবৈধ সরকার অনৈতিক পন্থায় চর দখলের মত একের পর বেসরকারি বিশ্ববিদ্যালয় দখল করে নিচ্ছে। সর্বশেষ মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বৈধ ও নৈতিকতার প্রশ্নে উত্তীর্ণ সদস্যদের বাদ দিয়ে প্রশাসনকে ব্যবহার করে গায়ের জোরে ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে। নতুন বোর্ডে যাদের সদস্য করা হয়েছে তারা ভোট ডাকাত, কট্টর ইসলাম বিদ্বেষী, অসদাচরণ সহ নানা নৈতিকতা বিবর্জিত কাজের সাথে জড়িত। একটি বিশ্ববিদ্যালয়ের পরিচালনায় সংশ্লিষ্ট ব্যক্তিরাই যদি দখলবাজ ও নৈতিকতা বিবর্জিত হয় তাহলে তারা শিক্ষার্থী এবং জাতির জন্য কি ভূমিকা রাখবে তা সুস্পষ্ট। মূলত, দখলবাজির ধারাবাহিকতায় এবং একটি অশুভ চক্রকে সুবিধা করে দিতে বিতর্কিত ব্যক্তিদের দিয়ে দৈশের অন্যতম প্রাচীন ও সফল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টি দখল করেছে সরকার।

নেতৃবৃন্দ বলেন, মানারাত দখল কোন বিচ্ছিন্ন ঘটনা নয় বরং দেশের শিক্ষাব্যবস্থা ধ্বংসে নীল নকশার বাস্তবায়ন মাত্র। অবৈধ পন্থায় অশুভ উদ্দেশ্যে বাস্তবায়নের জন্য দখলবাজ চক্রটি জামায়াত-শিবিরের নামে অপপ্রচারের পন্থা বেছে নিয়েছে। আমরা স্পষ্ট করে বলতে চাই, দেশবাসী ও ছাত্রসমাজ সজাগ এবং সচেতন। এ অশুভ চক্রের কুকীর্তি সম্পর্কে দেশবাসী ভালোভাবেই জানে। সুতরাং মুখস্ত বুলি আওড়িয়ে দখলবাজি আড়াল করা যাবে না। অবিলম্বে নবগঠিত মানারাতের ট্রাস্টি বোর্ড বাতিল করে নৈতিকতা ও যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের নিয়ে বোর্ড গঠন করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় দখল বন্ধ করতে হবে। অন্যথায় ছাত্রসমাজ সাধারণ জনতাকে সাথে নিয়ে দখলদারদের বিরুদ্ধে কঠোর কর্মসূচি নিয়ে রাজপথে নামতে বাধ্য হবে।

নেতৃবৃন্দ, ধারাবাহিক বেসরকারি বিশ্ববিদ্যালয় দখল রুখতে ছাত্র, শিক্ষক, অভিভাবকসহ সকলকে ঐক্যবদ্ধ ও কার্যকর ভূমিকা পালন করতে সকলের প্রতি আহবান জানান।