মার্কিন সরকার ও তার সেনারা মাকড়শার ঘরে বসে আছে— আলেম আয়াতুল্লাহ আহমাদ খাতামি

আপডেট: নভেম্বর ৫, ২০২১
0

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব ও ইরানের প্রভাবশালী আলেম আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি বলেছেন: আমেরিকার মৃত্যু হোক বা ধ্বংস হোক শ্লোগানটি ইরানি জাতির পবিত্র শ্লোগান, কারণ ইরানি জাতির কাছে মার্কিন সরকারের রেকর্ডগুলো অত্যন্ত কলঙ্কিত।

ঐতিহাসিক ফার্সি ১৩ অবান (ফার্সি অষ্টম মাসের) বা সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামের জাতীয় দিবস উপলক্ষে তেহরানের জুমা নামোজের খুতবায় এই মন্তব্য করেছেন তিনি। একই প্রসঙ্গে তিনি বলেছেন, ইরানের ওপর সাদ্দামের নেতৃত্বাধীন ইরাকের চাপিয়ে দেয়া যুদ্ধে মার্কিন সরকারের হাত ছিল; ওই হামলার তিন দিন আগে মার্কিন সরকারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ব্রেজনস্কি সাদ্দামের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

ইরানে ইসলামী বিপ্লবের অল্প কিছুকাল পরই ১৯৭৯ সালের চৌঠা নভেম্বর (বা ফার্সি ১৩ অবান) বিপ্লবী ছাত্ররা কূটনীতিকের ছদ্মবেশে ইরান বিরোধী গুপ্তচরবৃত্তিতে জড়িত তেহরানস্থ মার্কিন দূতাবাস দখল করে নেয় এবং এই আস্তানার মার্কিন গুপ্তচরদের ৪৪৪ দিন পর্যন্ত আটক করে রেখেছিল।

আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি আজকের জুমা নামাজের খুতবায় আরও বলেছেন: ইরানের বিরুদ্ধে মার্কিন সরকারের খবিসিপনা বা নোংরামি ও শত্রুতা অব্যাহত রয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে মার্কিন সেনারা ইরানের তেল চুরির চেষ্টা করেছে। আর তাই ইরানি জাতি আমেরিকার মৃত্যু হোক বা ধ্বংস হোক শ্লোগানটি দিয়ে থাকে।

মার্কিন সরকার যে ১৯৫৩ সন থেকে এ পর্যন্ত আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে ইরানি জাতির বিরুদ্ধে ষড়যন্ত্র করে আসছে তাও খাতামি স্মরণ করিয়ে দেন। প্রত্যেক মার্কিন প্রেসিডেন্ট ইহুদিবাদী ইসরাইলকে শক্তিশালী করার মদদ অব্যাহত রেখেছে বলেও তিনি স্মরণ করিয়ে দেন।

তেহরানের জুমা নামাজের অস্থায়ী খতিব পরমাণু বিষয়ে মার্কিন সরকারের আলোচনার গভীর আগ্রহের কথা তুলে ধরে বলেছেন, ইরান পরমাণু বিষয়ে ক্ষতিকর আলোচনা মেনে নেবে না এবং আলোচনার মধ্যে বিভ্রান্তও হবে না।

তিনি মার্কিন সরকারের অপরাধের শরিক ও ইরানের প্রতি প্রায়ই হুমকি উচ্চারণকারী কয়েকটি প্রতিবেশী সরকারকে উদ্দেশ করে বলেন: ইরান সৎপ্রতিবেশীসুলভ আচরণে বিশ্বাসী এবং এ অঞ্চলের সবচেয়ে বড় সামরিক শক্তি। তাই শক্তিশালী ও ভালো প্রতিবেশীর সঙ্গে ভ্রাতৃ-সুলভ আচরণ করুন, নইলে এর পরিণতি আপনাদের জন্যই ক্ষতিকর হবে। আর জেনে রাখুন দখলদার ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আপনারাও কুয়ার বা গভীর খাদের শেষ স্তর পর্যন্ত যাবেন ও ধ্বংস হয়ে যাবেন।

আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি ওমান সাগরে ইরানের তেল চুরির মার্কিন প্রচেষ্টা ইরানি বিপ্লবী গার্ড বাহিনীর মাধ্যমে বানচাল হওয়ার বিষয়ে বলেছেন, এতে মার্কিন সরকার লাঞ্ছিত হয়েছে এবং প্রমাণ হয়েছে যে মার্কিন সরকার ও তার সেনারা মাকড়শার ঘরে বসে আছে মাত্র। #