মার্চ ফর ডেমোক্রেসি লন্ডনে হাসিনা বিরোধী গনপদযাত্রায় হাজার হাজার মানুষের সমাগম

আপডেট: আগস্ট ৩১, ২০২৩
0

বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠার দাবিতে লন্ডনে এক বিশাল গনপদযাত্রা কর্মসূচি পালন করেছে যুক্তরাজ্য বিএনপি। মঙ্গলবার, ২৯শে আগস্ট ২০২৩, লন্ডনের হাইড পার্ক কর্নার থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন, ১০ নম্বর ডাউনিং স্ট্রিট পর্যন্ত অনুষ্ঠিত এই পদযাত্রায় বিএনপির হাজার হাজার নেতাকর্মী যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে এসে অংশ নেন। অনেককে তাদের পরিবার-পরিজনসহ পদযাত্রায় অংশ নিতে দেখা যায়।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক এবং সাধারন সম্পাদক এম কয়সর আহমেদের নেতৃত্বে কয়েক কিলোমিটার দীর্ঘ এই পদযাত্রাটি সেন্ট্রাল লন্ডনের হাইড পার্ক কর্নার থেকে শুরু করে বিভিন্ন এলাকা ঘুরে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে এসে সমাপ্ত হয়। অনেকে হাতে বাংলাদেশের জাতীয় পতাকা ও দলীয় পতাকা বহন করেন। পদযাত্রায় যোগ দেয়া অনেক নারী পুরুষ বলেন, আমরা আজকের কর্মসূচিতে ২০ হাজার মানুষ অংশ নিয়েছি।

বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, শেখ হাসিনার পদত্যাগ এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন দাবি করছি। কোলের সন্তান নিয়ে পদযাত্রায় অংশ নেয়া এক নারী বলেন, আজকে আমি আমার পরিবার ও বন্ধুদের নিয়ে আসছি। বিএনপি , যুবদল , সেচ্ছাসেবক দল , সাবেক ছাএদলের নেতাকর্মী সহ অনেক সাধারন জনগন এই গনপদযাত্রায় অংশগ্রহন করেন।


এই গনপদযাত্রায় আরও অংশগ্রহন করেন বি এন পির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমানের একান্ত সচিব জনাব আব্দুর রহমান সানী এবং বি এন পির মিডিয়া সেলের অন্যতম সদস্য জনাব আতিকুর রহমান রুম্মন। এই গনপদযাত্রার মাধ্যমে বি এন পির নেতা কর্মীরা অবিলম্বে সাবেক প্রধান মন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলার রায়ের প্রতিবাদ এর দাবী জানান তারা খালেদা জিয়া সহ সকল বিএনপি নেতা কর্মীর মুক্তি দাবি করেন এবং বাংলাদেশে গুম, খুন ও বিচার বহিভূত হত্যার তীব্র নিন্দা জানান। এসময় নেতাকর্মীরা বর্তমান সরকারের পদত্যাগ দাবিসহ নানা স্লোগান দেন। একই সাথে অবিলম্বে সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে দেশে সুদৃঢ গণতন্ত্র প্রতিষ্ঠার দাবি জানান।

উক্ত পদযাত্রায় আরও অংশগ্রহন করেন বি এন পির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বি এন পির অন্যতম সদস্য জিয়া ফাউন্দাসন ইউরোপ এর সমন্নয়ক মোঃ কামাল উদ্দিন, মোঃ আনোয়ার হোসেন টিপূ (সাবেক ছাত্রদল সভাপতি ঢাকা কলেজ),, ,যুক্তরাজ্য যুবদলের সভাপতি রহিম উদ্দিন, সাধারণ সম্পাদক আফজাল হোসেন, (যুক্তরাজ্য বিএনপি ) , স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহীন, সাধারন সম্পাদক মহাম্মাদ আবুল হোসেন, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহসভাপতি শফিকুল ইসলাম রিবলু, ছাত্র বিষয়ক (যুক্তরাজ্য বি এন পি) সম্পাদক ইমতিয়াজ এনাম তানিম, কেন্দ্রীও ছাত্রদলের সাবেক সহ সাধারন সম্পাদক নোমান হাসনাত, সাবেক সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম (মিরাজ), যুক্তরাজ্য বি এন পির অন্যতম সদস্য নজরুল ইসলাম, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক (নিউহাম বিএনপি) মো: মাকসুদুর রহমান, , সাবেক ছাত্রনেতা মোঃ রিয়াদ চৌধুরী, সাবেক ছাত্রনেতা মোঃ সাইফুল ইসলাম মমিন, সাবেক ছাত্রনেতা মোঃ মানিক আহমেদ, সাবেক ছাত্রনেতা মোঃ মাসুদ ইসলাম, সাবেক ছাত্রনেতা মোঃ ওয়ালিদ বিন ইসতিয়াক, সাবেক ছাত্রনেতা তুষার আহমেদ, সাবেক ছাত্রনেতা মামুন রশিদ, স্বেচ্ছাসেবক নেতা জুল আফরোজ মজুমদার, কেন্দ্রীয় ছাত্রদলের যুগ্ন সম্পাদক অপু, সাবেক ছাত্রনেতা জিয়া হাসান, যুবদল নেতা মনির আহমেদ, সহ আরো অনেক বিএনপির নেতৃবৃন্দ।