মালালা: আমি আমার আফগান বোনদের জন্য আতঙ্কে রয়েছি

আপডেট: আগস্ট ১৯, ২০২১
0

গত দুই দশকে লক্ষ লক্ষ আফগান নারী ও মেয়েরা শিক্ষা লাভ করেছে। এখন তাদের যে ভবিষ্যতের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তা কিন্তু বিপজ্জনকভাবে সেই প্রতি্রেুতি থেকে দূরে সরে যাচ্ছে। তালেবান যারা ২০ বছর আগে ক্ষমতা হারানো পর্যন্ত প্রায় সব মেয়ে এবং মহিলাদের স্কুলে যেতে বাধা দিয়েছিল এবং যারা তাদের প্রতিহত করেছিল তাদের কঠোর শাস্তি দিয়েছিল – তারা আবার নিয়ন্ত্রণে এসেছে। অনেক নারীর মতো আমিও আমার আফগান বোনদের জন্য ভয় পাই।

আমি সাহায্য করতে পারি না কিন্তু আমার নিজের শৈশবের কথা ভাবতে পারি। ২০০৭ সালে যখন তালিবানরা পাকিস্তানের সোয়াত উপত্যকায় আমার জন্মস্থান দখল করে নেয় এবং তার কিছুদিন পরেই মেয়েদের শিক্ষা গ্রহণে নিষেধাজ্ঞা জারি করে, আমি আমার লম্বা, মোটা শালের নিচে আমার বই লুকিয়ে রাখি এবং ভয়ে স্কুলে চলে যাই। পাঁচ বছর পর, যখন আমি ১৫বছর বয়সে ছিলাম, তালেবানরা আমাকে স্কুলে যাওয়ার অধিকার সম্পর্কে কথা বলার জন্য আমাকে হত্যা করার চেষ্টা করেছিল।

আমি এখন তাদের সাহায্য করতে পারি না কিন্তু আমার জীবনের জন্য কৃতজ্ঞ। গত বছর কলেজ থেকে স্নাতক হওয়ার পর এবং আমার নিজের ক্যারিয়ারের পথ তৈরি করা শুরু করার পরেও আমি এটা সব হারানোর কথা ভাবতে পারি না – বন্দুকধারী পুরুষদের দ্বারা আমার জন্য নির্ধারিত জীবনে ফিরে যাওয়া।