মিয়ানমারের জন্য উন্নয়ন তহবিল স্থগিত করেছে ইইউ

আপডেট: মার্চ ৪, ২০২১
0

অভ্যুত্থানের পরে সেনাবাহিনীকে আর্থিক সহায়তা প্রদান এড়াতে মিয়ানমারে উন্নয়ন প্রকল্পের অর্থ প্রদান স্থগিত করেছে ইউরোপীয় ইউনিয়ন । বৃহস্পতিবার কর্মকর্তারা জানিয়েছেন– খবর রয়টার্স ।

জেনেভা ভিত্তিক বাণিজ্য কর্মকর্তা বলেছেন, দুই দেশীয় ইইউ ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের একটি কমিটিকে জানিয়েছে যে তারা সামরিক কর্তৃপক্ষকে সমর্থন করতে পারে এমন সব উন্নয়ন সহযোগিতা তৈকে সরে আসাছে।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী ইউরোপীয় কমিশন নিশ্চিত করেছে যে, এটি বাজেট সমর্থন স্থগিত করেছে, যা বিগত বছরগুলিতে প্রায় চার বছর ধরে চলমান পৃথক কর্মসূচিতে প্রায় ২০০মিলিয়ন ইউরো (২৪০.৭ মিলিয়ন ডলার) জড়িত ছিল।

ইউরোপীয় ইউনিয়নের এই সিদ্ধান্তটি মিয়ানমারে ফেব্রুয়ারির ১ ম সামরিক অভ্যুত্থানের আন্তর্জাতিক নিন্দার পরে যা অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে। জান্তার বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত থাকায় মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত বলেছিলেন যে বুধবার ৩৮ জন নিহত হয়েছেন।

মিয়ানমারে ইউরোপীয় ইউনিয়নের উন্নয়ন সহায়তা এশিয়ার অন্যতম দরিদ্র দেশে শিক্ষা, ন্যায়বিচার, নির্বাচন এবং গ্রামীণ অঞ্চলে পুষ্টি সমর্থনকে কেন্দ্র করে।

ইইউর পররাষ্ট্রমন্ত্রীরা গত মাসে সেনাবাহিনীর মালিকানাধীন ব্যবসায়কে লক্ষ্য করে নিষেধাজ্ঞাগুলি সন্ধানে সম্মত হন, তবে মিয়ানমারের টেক্সটাইলের দরিদ্রতম শ্রমিকদের ক্ষতিগ্রস্থ হওয়া এড়াতে মিয়ানমারের বাণিজ্য অগ্রাধিকার কমাতে অস্বীকার করেছেন।

মিয়ানমার ইইউর “সব কিছু তবে আর্মস” স্কিম থেকে উপকৃত হয়, যা ৪৫০ মিলিয়ন গ্রাহকের ইইউ বাজারে অস্ত্র ও গোলাবারুদ ব্যতীত তার সমস্ত রফতানির জন্য শুল্কমুক্ত, কোটা-মুক্ত প্রবেশাধিকার দেয়।