মীর্জা ফখরুলের শোক বাণী :’দু:শাসনের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে বারবার কারা বরণ করেছেন শাহজাহান সিরাজ’

আপডেট: জুলাই ১৪, ২০২১
0

সাবেক মন্ত্রী, বিএনপি’র সাবেক ভাইস চেয়ারম্যান, স্বাধীনতার ইশতেহার পাঠকারী ও দেশের বিশিষ্ট রাজনীতিবিদ শাহজাহান সিরাজ এর ১ম মৃত্যুবার্ষিকীতে বাণী দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ এক বাণীতে বিএনপি মহাসচিব বলেন, “মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শাহজাহান সিরাজ ছিলেন দেশের একজন ঐতিহাসিক ব্যক্তিত্ব। স্বাধিকার, স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধ থেকে শুরু করে স্বাধীনতাত্তোর গণতন্ত্র পুনরুজ্জীবনের আন্দোলনে তাঁর ঐতিহাসিক ভূমিকা জাতি চিরদিন স্মরণ রাখবে। জাতির মুক্তির সংগ্রামে তাঁর সাহসী ভূমিকা এক অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে দেশবাসীর কাছে। স্বাধীনতা যুদ্ধের প্রারম্ভে ৩ মার্চ তিনিই প্রথম স্বাধীনতার ইশতেহার পাঠ করেছিলেন।

দেশ ও গণতন্ত্র সুরক্ষার আন্দোলনে বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আপোষহীন নেতৃত্ব তাঁকে উদ্বুদ্ধ করেছিলো। বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শণই ছিল তাঁর রাজনৈতিক চেতনার ভিত্তি ও সকল কর্মকান্ডের উৎস।

জনপ্রতিনিধি ও মন্ত্রী হিসেবে সরকারের দায়িত্ব পালনের সময় তিনি দেশের টেকসই উন্নয়নে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান হিসেবেও তিনি জাতীয় সংসদে জনগণের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। বহুদলীয় গণতান্ত্রিক চেতনাকে দৃঢ়ভাবে বুকে ধারণ করে মানুষের বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতার স্বপক্ষে গণতান্ত্রিক আন্দোলনে বিএনপি’র প্রতিটি কর্মসূচিতে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন।

একদলীয় নাৎসী দু:শাসনের আগ্রাসী কার্যকলাপের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে তাঁকে বারবার কারা বরণ করতে হতে হয়েছে। অগণতান্ত্রিক কর্তৃত্ববাদী সরকার তাঁকে হয়রানী করেছে বারবার। তবুও শাহজাহান সিরাজ গণঅধিকার আদায়ে তাঁর কর্তব্যকর্ম থেকে বিন্দুমাত্র সরে আসেননি। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার অঙ্গীকারে শহীদ জিয়া প্রবর্তিত ধারাকে অক্ষুন্ন রাখতে তিনি ছিলেন অবিচল, এক্ষেত্রে তাঁর অবদান বাংলাদেশের মানুষের মনে চিরস্মরণীয় হয়ে থাকবে।