মুসলমানদের অধিকার হরণ,কোভিডে দায়িত্বহীনতা : যুক্তরাষ্ট্র গণমাধ্যমে প্রভাবশালীর তালিকায় ১০০ নম্বরে মোদীর স্থান

আপডেট: অক্টোবর ৫, ২০২১
0

টাইমের ১০০ জন প্রভাবশালীর তালিকায় মোদিসহ তিনজন ভারতীয় রয়েছেন। নরেন্দ্র মোদি ভারতকে ধর্মনিরপেক্ষতা এবং হিন্দু জাতীয়তাবাদের দিকে ঠেলে দিয়েছেন। ভারতীয়-আমেরিকান সাংবাদিক ফরিদ জাকারিয়া টাইম ম্যাগাজিনের ২০২১ সালের জন্য সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় প্রধানমন্ত্রী মোদির নাম ওঠে আসার প্রেক্ষাপট তুলে ধরতে গিয়ে একথা বলেছেন।

জাকারিয়া উল্লেখ করেছেন, মোদির সরকার মুসলমানদের অধিকার খর্ব করেছে। সাংবাদিকদের যারা তার ক্ষমতার অপব্যবহারের উপর আলোকপাত করে, তাদেরকে কারাবন্দী করে এবং ভয় দেখানোর জন্য এবং ভারতের হাজার হাজার এনজিও এবং অ্যাডভোকেসি গোষ্ঠীকে যেন পঙ্গু করে দেয়া যায় এমন আইন পাস করেছে মোদি। নরেন্দ্র মোদি বার্ষিক টাইম এক্সারসাইজের আগের সংস্করণেও স্থান করে নিয়েছেন। সেই তালিকায় থাকা তিনজন ভারতীয়ের তিনি একজন, যেখানে বিভিন্ন ক্ষেত্রে গভীর প্রভাব বিস্তার করে এমন ব্যক্তিত্বদের চিহ্নিত করতে চায়।

এই তালিকায় একমাত্র ভারতীয় রাজনীতিক হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, যিনি মোদির বিজেপির নেতৃত্বাধীন আক্রমণাত্মক প্রচারণা সত্ত্বেও এই বছরের গোড়ার দিকে রাজ্যের নেত্রী হিসেবে টানা তৃতীয়বারের মতো দায়িত্ব পালন করেছিলেন।

সাংবাদিক বরখা দত্তের লেখা প্রোফাইল মোদীকে মোকাবিলা করতে যে কোন বিরোধী জোটের প্রধান হিসেবে মমতাকে বর্ণনা করেছে। পুনেভিত্তিক ভ্যাকসিন-নির্মাতা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) প্রধান নির্বাহী কর্মকর্তা আদার পুনাওয়ালা, যার সংস্থা ভারতের কোভিড টিকা অভিযানের মশাল বহনকারীদের মধ্যে রয়েছে, তিনি তালিকার তৃতীয় ভারতীয়। তাঁর প্রোফাইল লিখেছেন টাইম সাংবাদিক অভিশান্ত কিডাঙ্গুর।

তালিকাটি যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকার সাম্প্রতিক সংস্করণে প্রকাশিত হয়েছে (২ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর)।

জাকারিয়া তার প্রোফাইলে বলেছেন, জওহরলাল নেহেরু এবং ইন্দিরা গান্ধীর পর মোদি ভারতের তৃতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা। “জওহরলাল নেহেরু, এর (ভারতের) প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রী, দেশের জন্য ধর্মনিরপেক্ষতাবাদ এবং গণতান্ত্রিক হিসাবে টেমপ্লেট স্থাপন করেছিলেন।

ইন্দিরা গান্ধী তার সবচেয়ে উত্তাল সময়, বিস্তৃত যুদ্ধ, গৃহযুদ্ধ এবং জরুরি শাসনে নেতৃত্ব প্রদান করেছিলেন।
নরেন্দ্র মোদি তৃতীয়, দেশের রাজনীতিতে তাদের মতো কেউ আধিপত্য বিস্তার করছে না, “জাকারিয়া বলেছেন।

মোদি ভারতকে একটি পুঁজিবাদী ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার প্রত্যাশা করেছিলেন এবং “তিনি এর মধ্যে কিছু করেছেন কিন্তু আরও দৃঢ়ভাবে তিনি দেশকে ধর্মনিরপেক্ষতা এবং হিন্দু জাতীয়তাবাদের দিকে ঠেলে দিয়েছেন”। জাকারিয়া বলেছেন, কোভিড -১৯-কে ভুলভাবে পরিচালনা করা সত্ত্বেও মোদি জনপ্রিয় রয়েছেন। জাকারিয়া উল্লেখ করে বলেন, কোভিডে মৃত্যুর সংখ্যা আনুষ্ঠানিক গণনার চেয়ে অনেক বেশি বলে অনুমান করা হয়েছে। সূত্র: দ্য প্রিন্ট