মেসেজিং প্ল্যাটফর্মে এআর লেন্স যুক্ত করতে স্ন্যাপের সাথে রাকুতেন ভাইবারের অংশীদারিত্ব

আপডেট: জুলাই ১, ২০২১
0

[ঢাকা, জুলাই ০১, ২০২১]

বিশ্বের শীর্ষস্থানীয় ক্রস- প্ল্যাটফর্ম মেসেজিং এবং ভয়েস-ভিত্তিক কমিউনিকেশন অ্যাপ্লিকেশন রাকুতেন ভাইবার ব্যবহারকারীদের অগমেন্টেড রিয়েলিটি (এআর) লেন্সের সুবিধা উপভোগ করার সুযোগ দিতে সম্প্রতি স্ন্যাপ ইনকর্পোরেটেড-এর সাথে অংশীদারিত্ব করেছে। বাংলাদেশে ভাইবার ব্যবহারকারীর সংখ্যা প্রতিনিয়ত বেড়ে চলেছে এবং এই ক্রমবর্ধমান চাহিদার সাথে সামঞ্জস্য রেখে শীঘ্রই দেশের গ্রাহকদের জন্য নতুন লেন্স ফিচারগুলো নিয়ে আসতে যাচ্ছে ভাইবার।

ক্যামেরা কিট, ক্রিয়েটিভ কিট এবং বিটমোজি’র মত স্ন্যাপের ডেভেলপার টুলগুলোর সাহায্যে ভাইবারের অ্যাপটি এআর লেন্সকে সমন্বিত করবে, স্ন্যাপচ্যাটে শেয়ার করার সুবিধা দেবে এবং কাস্টমাইজেবল বিটমোজি অ্যাভাটারও নিয়ে আসবে।
স্ন্যাপ দ্বারা চালিত ভাইবার লেন্সগুলো ভাইবার ব্যবহারকারীদেরকে প্রথমবারের মতো এআর-যুক্ত ভিডিও মেসেজিং ও ছবি উপভোগ করার সুযোগ দেবে। বিভিন্ন অ্যানিম্যাল মাস্ক ও ভাইবার ক্যারেক্টার, আন্ডারওয়াটার লেন্স, সিলি ক্যাট ইন্টার‌্যাকশন-সহ ত্রিশটি নতুন লেন্স নিয়ে আসতে যাচ্ছে ভাইবার। প্রতিষ্ঠানটির পরিকল্পনা রয়েছে প্রতিমাসে ৫০ থেকে ৭০টি অতিরিক্ত লেন্স নিয়ে আসার, যার ফলে এ বছরের শেষে অন্তত ৩শ’টি লেন্স নিয়ে আসবে।

ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সুযোগ থাকবে ভাইবারের নিজেদের লেন্স তৈরি করার। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফেডারেশন (ডব্লিউডব্লিউএফ), এফসি বার্সেলোনা এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) মতো প্রতিষ্ঠানসমূহ মেসেজিং অ্যাপ্লিকেশন নিজেদের লেন্স চালু নিয়ে আসবে। কাস্টোমাইজ এ লেন্সগুলো ব্যবহারকারীকে ভাইবার প্ল্যাটফর্মে তাদের পছন্দের ব্র্যান্ডগুলোর সাথে সম্পৃক্ততা বাড়াবে।
ভাইবার একটি কলিং এবং মেসেজিং অ্যাপ। অ্যাপটি ব্যক্তিপরিচয় বা অবস্থান নির্বিশেষে সকল ব্যবহারকারীর জন্য সৃজনশীল উপায়ে নিজেকে তুলে ধরার সুযোগ সৃষ্টিতে কাজ করে। ভাইবারের প্রতিটি পার্সোনাল ও গ্রুপচ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপশন (ইটুইই) দ্বারা সুরক্ষিত, যার ফলে ব্যবহারকারীদের প্রতিটি তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তা থাকে সুনিশ্চিত।

ভাইবারের এই নতুন লেন্সগুলোর সংযোজন অ্যাপ্লিকেশনটির ইতোমধ্যকার স্টিকার কালেকশনকে আরো উন্নত করে তুলবে, যা ব্যবহারকারীদের চ্যাটকেও করবে আরো আনন্দপূর্ণ। ভাইবারে স্ন্যাপের ক্যামেরা কিট, বিটমোজি এবং ক্রিয়েটিভ কিট সমন্বয়ের কারণে ভবিষ্যতে অ্যাপের মাধ্যমে যোগাযোগ হয়ে উঠবে আরো উপভোগ্য ও অর্থপূর্ণ।
সহজ ব্যবহার ও তথ্যের নিরাপত্তা নিশ্চিতকরণের প্রতি প্রতিষ্ঠানটির দায়বদ্ধতার সাথে সামঞ্জস্য রেখেই ভাইবারের নতুন ফিচারগুলো যুক্ত করা হয়েছে। ইন্সট্যান্ট অগমেন্টেড রিয়েলিটি ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা তাদের পারিপার্শ্বিকতার ওপর ওভারল ইমেজ যুক্ত করতে পারবেন এবং আঙুলের সামান্য ছোঁয়াতেই এআর-এর ক্ষমতাকে উপভোগ করতে পারবেন। অ্যাপ্লিকেশনের অসংখ্য মাস্কের মধ্য থেকে এক্সপ্রেসিভ মাস্ক ফিচারটির সাহায্যে এখন ব্যবহারকারীরা তাদের পছন্দের মাস্কটি বেছে নিতে পারবেন, যেটি তাদের মুখের সকল ভঙ্গিমা হুবহু নকল করতে সক্ষম। সেই সাথে, বিউটিফিকেশন ফিচারের মাধ্যমে ছবিতে লিপস্টিক, ব্লাশ এবং চুলের বিভিন্ন রঙ যুক্ত করে ব্যবহারকারীরা নিজেদের ছবিকে আরো আকর্ষণীয় করে তুলতে পারবেন।

এর বাইরেও নতুন যুক্ত হওয়া ফিচারসমূহের মধ্যে রয়েছে নজরকাড়া বিভিন্ন ফিল্টার, যার সাহায্যে বন্ধুদের সাথে আড্ডাগুলো এখন আরো জমে উঠবে। কাস্টমাইজড বিটমোজি ফিচারের মাধ্যমে নিজের ইচ্ছে মত বিটমোজি ক্যারেক্টার যোগ করা যাবে ছবি ও ভিডিওতে।

স্পন্সরড এবং ব্র্যান্ডেড লেন্সের এই সংযোজন ভাইবারের জন্য নতুন আয়ের সুযোগও তৈরি করবে, কেননা অংশীদার প্রতিষ্ঠানগুলো এখন ব্যবসায়িকভাবে ভাইবারের সাথে যুক্ত হয়ে তাদের কমিউনিটি প্ল্যাটফর্মগুলোতে নিজেদের কাস্টম লেন্স তৈরি ও ব্যবহার করতে পারবে।