মোদির টুইটার হ্যাক করে বিট কয়েন কেনার ঘোষণা

আপডেট: ডিসেম্বর ১৩, ২০২১
0

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছে একটি হ্যাকার চক্র। টুইটার কর্তৃপক্ষকে জানানোর পরপরই টুইটার হ্যান্ডেলটির নিয়ন্ত্রণ পায় ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়। ওই সময়ের মধ্যে নরেন্দ্র মোদির টুইটারে কিছু শেয়ার করা হলে তা এড়িয়ে যেতে বলা হয়।

রোববার (১২ ডিসেম্বর) ভোরে এক টুইটে এ তথ্য জানায় দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শনিবার মধ্যরাতে হ্যাক হওয়ার পরে নরেন্দ্র মোদির অ্যাকাউন্ট থেকে লেখা হয়, ‘ভারতে বৈধতা পাচ্ছে বিটকয়েন। সরকার ৫০০ বিট কয়েন কিনেছে। এবং দেশবাসীর মধ্যে তা ভাগ করে দেওয়া হবে।’

এর পরই নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্টের সে স্ক্রিনশট ভাইরাল হয়ে যায়। তড়িঘড়ি মাঠে নামেন সাইবার বিশেষজ্ঞেরা এবং মোদির অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা হয়। সাত কোটি ৩০ লাখের বেশি অনুসারীর টুইটার হ্যান্ডেলটি ঠিক কত সময় বেহাত ছিল, তা নিশ্চিত জানা যায়নি।

আনন্দবাজারের খবরে বলা হয়, মোদির টুইটার অ্যাকাউন্টের সেই স্ক্রিনশট মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। এ নিয়ে নেটমাধ্যমে শুরু হয়ে যায় জোর গুঞ্জন। বিষয়টি জানার পর তড়িঘড়ি করে নামেন দেশটির সাইবার বিশেষজ্ঞরা। পরে অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা হয়। অ্যাকাউন্ট ফিরে পাওয়ার পর ওই সময়ের মধ্যে করা বেশিরভাগ টুইট মুছে দেওয়া হয়েছে। কিন্তু ততক্ষণে ওইসব টুইটের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে। ‘হ্যাশট্যাগ হ্যাকড’-ও ট্রেন্ডিং হতে শুরু করে।

রয়টার্সকে ই-মেইলে টুইটারের একজন মুখপাত্র জানান, ঘটনা জানার সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নিয়ে টুইটার হ্যান্ডেলটি সুরক্ষিত করা হয়। বর্তমানে অন্য কোনো অ্যাকাউন্ট এটির ওপর প্রভাব বিস্তার করছে না বলেও পরবর্তী তদন্তে জানা যায়।

২০২০ সালের সেপ্টেম্বরে একই ধরনের ঘটনা ঘটে। ভারতের প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ওয়েবসাইটের যে টুইটার হ্যান্ডেল, সেটি বেহাত হয়ে যায়। সে সময় নরেন্দ্র মোদি ডটইনের টুইটার হ্যান্ডেল থেকে একের পর এক টুইট করে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে ত্রাণ তহবিলে অনুদান আহ্বান করা হয়।