ময়মনসিংহে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের ২ সক্রিয় সদস্য আটক

আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেফতাররা হলেন, মো. কাওসার আহাম্মেদ ওরফে মিলন (৩০) ও জাহিদ মোস্তফা (২০)।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে দুইটি অ্যান্ড্রয়েড মোবাইল, চারটি সিম কার্ড, সাতটি উগ্রপন্থী বইয়ের সফট কপি ও প্রিন্টেড হার্ড কপি জব্দ করেছে। এসব বইয়ের মধ্যে আল বালাগ, তিতুমীর মিডিয়া, সাহম আল হিন্দ মিডিয়া, জসীমউদ্দিন রহমানী ও আনোয়ার আল আওলাকীর বই রয়েছে। এছাড়া ফেসবুক ও মেসেঞ্জার থেকে তাদের সংগঠনের উগ্রবাদী কার্যক্রম ও বই বিক্রি সংক্রান্ত ৩৪ পাতা স্ক্রিনশট জব্দ করা হয়েছে।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে এন্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান এসব তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ আসলাম বলেন, গোপন সংবাদ ও নিজস্ব নজরদারির ভিত্তিতে এটিইউর একটি চৌকস দল ময়মনসিংহের মুক্তাগাছা থানার কালীবাড়ি মসজিদ এলাকায় গতকাল (বৃহস্পতিবার) অভিযান পরিচালনা করে। এ সময় এবিটির ২ সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। গ্রেফতার কাওসার আহম্মেদ ঢাকার বিভিন্ন স্থান থেকে ‘আনসারুল্লাহ বাংলা টিম’-এর মতাদর্শ প্রচারকারী বই সংগ্রহ করে বিক্রি ও সরবরাহের কাজে নয় বছর ধরে জড়িত। গ্রেফতার জাহিদ মোস্তফা তাকে এই কাজে দুই বছর ধরে সহযোগিতা করে আসছিল। গ্রেফতাররা চেচুয়া বাজারে বইয়ের দোকানের আড়ালে একাধিক ফেইক ফেসবুক আইডি ব্যবহার করে সারাদেশে এবিটি সদস্যদের কাছে উগ্র মতাদর্শের বই বিক্রি করে করত।

তিনি বলেন, কাওসার আহাম্মেদ ও জাহিদ মোস্তফা দীর্ঘদিন ধরে আল-রিহাব পাবলিকেশন ও আশ শাবাব প্রকাশনী থেকে ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর প্রধান মুফতী জসীমুদ্দিন রাহমানিসহ অন্যান্য উগ্রবাদী লেখকের বই অনলাইনে বিভিন্ন ক্রেতার কাছে বিক্রি করে আসছিল।

এছাড়া সরকার ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার পরিকল্পনা, গোপনে অনলাইন-অফলাইনে উগ্রবাদী ও জিহাদি বই বিক্রির ও জিহাদে উদ্বুদ্ধকরণ ভিডিও শেয়ারের মাধ্যমে নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর কার্যক্রম পরিচালনা ও খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে আরও অজ্ঞাতনামা ২/৩ জনকে নিয়ে আলোচনার প্রস্তুতি গ্রহণ করছিল।

আটককৃত দুই জঙ্গির বিরুদ্ধে মুক্তাগাছা থানায় মামলা করা হয়েছে বলেও তিনি জানান।