রাজনৈতিক ফায়দা নিতে জিডিপি প্রবৃদ্ধি নিয়েও সরকার প্রতারনা করেছে– বিএনপি

আপডেট: আগস্ট ৮, ২০২১
0

অর্থনৈতিক প্রবৃদ্ধি সংক্রান্ত প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করে বিএনপি বলেছে রাজনৈতিক ফায়দা নিতে জিডিপি নিয়েও সরকার প্রতারনা করেছে । গত দুই অর্থ বৎসরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ মাত্রার ৬.৬২ কম শতাংশ অর্জন, ২০১৯-২০ অর্থ বছরে চ‚ড়ান্ত প্রবৃদ্ধি ৩.৫১ শতাংশ অথচ লক্ষ মাত্রা ছিল ৮.২ শতাংশ অর্থাৎ ৪.৬৯ শতাংশ কম। ২০২০-২১ অর্থ বছরে প্রবৃদ্ধি হয়েছে ৫.৪৭ শতাংশ; লক্ষ মাত্র ছিল ৭.৪ শতাংশ, ১.৯৩ শতাংশ কম। উল্লেখ্য ২০২০-২১ অর্থ বছরে প্রথম ১০ মাসে এডিপি বাস্তবায়ন মাত্র শতকরা ৪৯.০৯ হলে শেষ দুই সালে খরচ হয় ৬৯ হাজার ৩২২ কোটি টাকা।

গত ৭ আগষ্ট শনিবার বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এর জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় শীর্ষ নেতারা এসব কথা বলেন। অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য যথাক্রমে ১. ড. খন্দকার মোশাররফ হোসেন ২. ব্যরিস্টার জমির উদ্দিন সরকার ৩. মির্জা আব্বাস ৪. বাবু গয়েশ্বর চন্দ্র রায় ৫. ড. আব্দুল মঈন খান ৬. নজরুল ইসলাম খান
৭. মির্জা ফখরুল ইসলাম আলমগীর ৮. আমীর খসরু মাহমুদ চৌধুরী ৯. বেগম সেলিমা রহমান১০. ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় বিএনপি নেতারা বলেন , বিএনপি করোনা শুরু হওয়ার সময় থেকেই এই বিষয়ে সরকারকে সতর্ক করেছে। রাজনৈতিক ফায়দা নেবার কারনে জনগণের সঙ্গে প্রতারণা করে বাস্তবতা বিবর্জিত উচ্চাভিলাসী পরিসংখ্যান দিয়েছে।

ব্যর্থ হয়েছে সঠিক পরিকল্পনা বাস্তবায়ন। বিএনপি করোনা কালীন অর্থনীতিকে সচল রাখতে যে প্রণোদনার প্রস্তাব দিয়েছিলো সরকার সেটা কার্যকর না করে জনগণকে বোকা বানিয়ে শুভংকরের ফাঁকির প্রণোদনা দিয়ে অর্থনীতিকে বিপর্যায়ের মধ্যে ফেলেছে। বিএনপি মনে করে এই সরকারের কোন জবাবদিহিতা না থাকায় এবং চরম দূর্নীতি গ্রস্থ হওয়ায় একদিকে দরিদ্রের সংখ্যা বেড়েছে, মানুষ কর্মহীন হয়েছে, অন্যদিকে দূর্নীতির আশ্রয় নিয়ে সরকারের লোকদের লুট পাটের রাজত্ব কায়েম করেছে। সভা, সরকারের এই ধরনের গণ বিরোধী কার্যকলাপের তীব্র নিন্দা জানায় এবং অবিলম্বে দেশের বরেণ্য অর্থনীতিবিদের মতামত নিয়ে অর্থনীতিকে সচল রাখবার বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ করবার আহবান জানায়।

সভায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির প্রায় ৫০ শতাংশ মূল্য বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং অবিলম্বে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য হ্রাসে বাস্তব সম্মত পদক্ষেপ গ্রহণের আহŸান জানানো হয়।