রাসুল সা:-এর বৃষ্টির নামাজ পড়ার রীতি অনুসরণ করে বাংলাদেশ আইম্মাহ পরিষদের ইস্তিস্কার দোয়া অনুষ্ঠিত

আপডেট: এপ্রিল ১৭, ২০২৩
0

অনাবৃষ্টি ও প্রচণ্ড তাপদাহ থেকে মুক্তি পেতে বাংলাদেশ আইম্মাহ পরিষদের উদ্যোগে ইস্তিস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বেলা ১১টার দিকে সাভারের কলমা মধ্যপাড়া দারুল উলূম কলমা মাদরাসা-সংলগ্ন ফকির বাড়ি মাঠে ঢাকা জেলা উত্তর শাখার উদ্যোগে এ জামাত অনুষ্ঠিত হয়।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পরিষদের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

বিশেষ এ নামাজে বাচ্চা, যুবক ও বয়োবৃদ্ধসহ সকল পেশা ও শ্রেণির কয়েক শ’ মুসল্লি অংশ নিয়েছেন। এতে ইমামতি করেন সংগঠনের যুগ্ম মহাসচিব হাফেজ মাওলানা আশরাফ মাসরূর। নামাজের পরে তিনি আরবিতে খুতবা দেন। সেখানে তিনি তীব্র গরমের কথা উল্লেখ করে আল্লাহর কাছে বৃষ্টির জন্য দোয়া করেন।

নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মুফতি আহসান মাহবুব মোনাজাত করেন। এ সময় উপস্থিত সকলে নিজেদের পূর্বের সকল গুনাহ ও ভুলভ্রান্তির জন্য আল্লাহর নিকট তওবা করে। তাছাড়া অনাবৃষ্টি ও প্রচণ্ড তাপদাহ থেকে মুক্তি পেতে এবং চলমান বৈশ্বিক সঙ্কট থেকে মুক্তির জন্য আল্লাহর দরবারে কায়মনোবাক্যে দোয়া করেন।

বিবৃতিতে আরো বলা হয়, এতেকাফে বসা সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা মুহিউদ্দিন রাব্বানী বলেন, তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ। তাপপ্রবাহে রোজাদারদের কষ্টও বেড়েছে। রোগ-বালাইয়ের ঝুঁকি বেড়েছে। তাপদাহে আমের গুটি, ধানের শিষ ঝরে যাচ্ছে। অসহায় পশু-পাখির জীবন হুমকির সম্মুখীন। সবজি খেতসহ সকল প্রকার চাষ ব্যাহত হওয়ার আশঙ্কা। হাসপাতালে শিশু রোগের সংখ্যা প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, এই উদ্ভুত পরিস্থিতি থেকে উত্তরণের জন্য তওবা ও ইস্তিগফারের মাধ্যমে আমাদেরকে আল্লাহমুখী হতে হবে। হাদিসের শিক্ষানুযায়ী অনাবৃষ্টি ও তাপদাহের সময় সম্মিলিতভাবে ইসতিসকার নামাজ আদায় করতে হবে। তিনি রাসুল সা:-এর বৃষ্টির নামাজ পড়ার রীতি অনুসরণ করে সারাদেশে ‘সালাতুল ইসতিসকা’ আদায়ের জন্য খতীব ও ইমামদের উদাত্ব আহ্বান জানান।